২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তৃণমূলের প্রতিরোধে বেনাপোল দিয়ে আমদানি-রফতানি বন্ধ

-

ভারতের বনগাঁ তৃনমূল কংগ্রেস সমর্থিতদের প্রতিরোধের মুখে আটকে রয়েছে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য। ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশের সাথে স্থল পথে আমদানি-রফতানি বাণিজ্য চালু করার জন্য নির্দেশ দিলেও বনগাঁর স্থানীয় তৃনমূল সমর্থিতদের প্রতিরোধে আমদানি বানিজ্য চালু করতে পারছেন না ভারতীয় ব্যবসায়ীরা। প্রতি সপ্তাহে দুই দেশের ব্যবসায়ীরা বাণিজ্য চালু করার জন্য বৈঠক করলেও চালু হচ্ছে না।
ওপার সূত্রে জানা গেছে, বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল সেন্ট্রাল পার্কিং ও বনগাঁ পৌরসভার কালিতলা পার্কিংয়ে আটকা আছে ২ হাজারেরও বেশি পণ্যবাহী ট্রাক। এই দুই পার্কিংয়ে আটকে থাকা দুই হাজার তিন শ’ পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে পারছে না। দীর্ঘ দিন ধরে বন্ধ থাকায় স্থবির হয়ে পড়েছে বেনাপোল ও পেট্রাপোল বন্দর। কাজ না থাকায় দুই দেশের কয়েক হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছেন। দিন এনে দিন খাওয়া মানুষগুলো অর্থের অভাবে মানবেতর জীবনযাপন করছেন। সেই সাথে করোনা আশঙ্কায় ভারত-বাংলাদেশ যাত্রীপরিবহন এবং চলাচলের ক্ষেত্রেও চলছে স্থবিরতা।
দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল। ভারত-বাংলাদেশ বাণিজ্যের বেশির ভাগ অংশ বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে সম্পন্ন হয়। গত বছর ভারত ২৯.২১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছিল বাংলাদেশে। আর বাংলাদেশ রফতানি করেছিল ১.২২ বিলিয়ন ডলারের পণ্য। প্রতিদিন প্রায় ৫০০ ট্রাক পণ্য বেনাপোল-পেট্রাপোল বন্দরে আসা-যাওয়া করত। এ ছাড়া রেলপথে বাণিজ্য চলে দুই দেশের মধ্যে। স্থলপথে বাণিজ্য বন্ধ থাকলেও পেট্রাপোল-বেনাপোল রেলপথে বাণিজ্য চলছে। লকডাউনের মধ্যে কয়েক শ’ টন ফ্লাই অ্যাশ এসেছে ট্রেনে। ভারত থেকে আমদানিকৃত পণ্যে সরকার প্রতি বছর বেনাপোলে প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে থাকে। আমদানি বাণিজ্য বন্ধ থাকায় বেনাপোল কাস্টমস হাউজে রাজস্ব আদায়ে ধস নেমেছে।
পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনে সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, সেন্ট্রাল পার্কিংয়ে ২৩১টি ট্রাক আটকে আছে, বনগাঁ পৌর সংস্থা পরিচালিত কালিতলা পার্কিংয়ের আরো ৫৭২টি ট্রাক পার্ক করা আছে এবং প্রায় ১৩০০ ট্রাক লোডিং-আনলোড কাজের জন্য দাঁড়িয়ে আছে। এ ছাড়া ভারত সীমান্তের কাছাকাছি অবস্থিত বিভিন্ন প্রাইভেট পার্কিংগুলোতে পার্ক করা আছে কিছু ট্রাক।
পশ্চিমবঙ্গে লকডাউন প্রক্রিয়া শুরু হওয়ার পরে ২৩ মার্চ বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি ট্রাক চলাচল প্রথম বন্ধ হয়ে যায়। এরপর কেন্দ্রীয় সরকার লকডাউন ঘোষণা করেছিল যা ২৫ মার্চ থেকে। ৩০ এপ্রিল থেকে ২ মে’র মধ্যে ট্রাক চলাচল আবার শুরু হলে সীমান্তের নো ম্যান্স ল্যান্ডের ‘জিরো পয়েন্টে’ লোডিং-আনলোডিং কাজ চালু হয়। তবে ভারতের বনগাঁর রাজনৈতিক সমস্যায় পড়ে ট্রাক চলাচল ফের বন্ধ হয়ে যায়। ৩০ এপ্রিল ভুট্টা ও পাট বীজ বহনকারী দু’টি ট্রাককে জিরো পয়েন্ট পর্যন্ত অনুমতি দেয়া হয়েছিল। ২ মেও ১৩টি ট্রাক থেকে পণ্য জিরো পয়েন্টে আনলোডিং করে দেয় বাংলাদেশের ট্রাকে। তার পরের দিন থেকে তৃণমূল কংগ্রেস-সমর্থিত ট্রেড ইউনিয়ন যার বেশির ভাগ শ্রমিক ও ক্লিয়ারিং এজেন্টদের নিয়ন্ত্রণ করে তাদের সদস্যদের স্বাস্থ্য ঝুঁকির কারণ দেখিয়ে আন্তঃসীমান্ত বাণিজ্য নিয়ে আপত্তি তোলায় আমদানি বন্ধ হয়ে যায়।
বেনাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, আমদানি-রফতানি বাণিজ্য চালু করার জন্য ভারতীয় ব্যবসায়ীদের সাথে প্রায়ই বৈঠক করা হচ্ছে। ভারতের ব্যবসায়ীরা বাণিজ্য চালু করতে আন্তরিক, তবে স্থানীয় রাজনৈতিক চাপে করতে পারছেন না। ভারতের ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করছে স্থানীয় তৃণমূল কংগ্রেস-সমর্থিত ট্রেড ইউনিয়ন। বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান সজন জানান, করোনার কারণে ভারত সরকার গত ২৩ মার্চ দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দেয়। কিছু দিন আগে কেন্দ্রীয় সরকারের নির্দেশে সীমিত পরিসরে বাণিজ্য চালু হলেও বনগাঁ তৃণমূল কংগ্রেস সমর্থিত শ্রমিকদের প্রতিবাদে তা বন্ধ হয়ে যায়।
এরপর ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশের সাথে সব ধরনের বাণিজ্য চালু করার নির্দেশ দিলেও পেট্রাপোল বন্দরের ব্যবসায়ীরা স্থানীয় রাজনৈতিক চাপে চালু করতে পারছেন না। আমদানি-রফতানি বন্ধ থাকায় প্রতিদিন ড্যামারেজের টাকা গুনতে হচ্ছে বাংলাদেশের আমদানিকারকদের। দুই দেশের বাণিজ্য চালু না হওয়ায় এক দিকে যেমন সরকার কোটি কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে, অন্য দিকে দুই দেশের কয়েক হাজার শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। বেনাপোল বন্দরের ডেপুটি পরিচালক মামুন তরফদার জানান, বেনাপোল বন্দর সবসময় খোলা আছে। সব অফিসার শেড খুলে বসে আছেন। আমদানি পণ্য বন্দরে এলে স্বাস্থ্যবিধি মেনে পণ্য গ্রহণ করা হবে। বন্দরের সব কার্যক্রম স্বাভাবিক আছে।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল