১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
শীর্ষ ৭২ আলেমের বিবৃতি

দেওবন্দের নীতি বিসর্জন দিয়ে সরকারি অনুদান গ্রহণ করতে পারে না কওমি মাদরাসা

-

সরকারি অনুদান গ্রহণের বিরোধিতা করে বিবৃতি দিয়েছেন ৭২ জন শীর্ষস্থানীয় আলেম। তারা বলেছেন, কওমি মাদরাসা দেওবন্দের নীতি-আদর্শ বিসর্জন দিয়ে সরকারি অনুদান গ্রহণ করতে পারে না। তারা এ ধরনের অনুদান গ্রহণ থেকে বিরত থাকার জন্য মাদরাসার দায়িত্বশীলদের প্রতি আহ্বান জানান।
সংবাদমাধ্যমে পাঠানো বিবৃতিতে শীর্ষ আলেমরা গত রোববার একটি পত্রিকায় কওমি আলেমদের সরকারি অনুদান সম্পর্কিত একটি সংবাদের উদ্ধৃতি দিয়ে বলেন, উপমহাদেশব্যাপী বিস্তৃত কওমি মদরাসাগুলো ভারতের বিখ্যাত দারুল উলূম দেওবন্দের নীতি-আদর্শ ও শিক্ষাক্রম অনুসরণ করেই পরিচালিত হয়ে আসছে। দারুল উলূম দেওবন্দ প্রতিষ্ঠাকালে অলঙ্ঘনীয় যে ‘উসূলে হাশতেগানা’ তথা আট মূলনীতি নির্ধারণ করা হয়, তার অন্যতম একটি হলো ‘যেকোনো পরিস্থিতিতে সরকারি অনুদান গ্রহণ করা যাবে না’। সুতরাং এই মূলনীতিকে বিসর্জন দিয়ে দেশের কোনো কওমি মাদরাসা সরকারি অনুদান গ্রহণ করতে পারে না।
আলেমরা বলেন, যারা কওমি মাদরাসার নীতি-আদর্শ ও পরিচিতি বহন করে সরকারি অনুদান চেয়েছে, আমরা দারুল উলূম দেওবন্দের দ্বীনি খেদমতের ইতিহাস, ঐতিহ্য ও নীতি-আদর্শ রক্ষার্থে তাদের প্রস্তাব জোরালোভাবে প্রত্যাখ্যান করছি এবং এ বিষয়ে তাদের সাথে আমরা একমত নই।
বিবৃতিতে তারা আরো বলেন, এই উপমহাদেশে ইসলাম, মুসলমান তথা দ্বীনের হেফাজতের জন্য আকাবির ও আসলাফগণ এক কঠিন পরিস্থিতিতে যে ৮ মূলনীতির ওপর ভিত্তি করে দারুল উলূম দেওবন্দ প্রতিষ্ঠা করেছিলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার হুবহু ওই মূলনীতিগুলোর ভিত্তিতেই কওমি মাদরাসার সনদের স্বীকৃতি দিয়েছে।
কওমি আলেমরা বলেন, কওমি মাদরাসার দায়িত্বশীলদের প্রতি বিশেষ আহ্বান, ক্ষণিকের সঙ্কট উত্তরণে সামান্য সরকারি অনুদান গ্রহণ করে অনন্তকালের কুদরতি সাহায্যের রাস্তা বন্ধ করবেন না। আল্লাহ পাকের ওপর দৃঢ় ভরসা রাখুন, দেশ ও জাতির মুক্তির জন্য দোয়া জারি রাখুন। সর্বাবস্থায় আল্লøাহ তায়ালা আমাদের হেফাজত করবেন, ইনশা আল্লাহ।
বিবৃতিদাতা আলেমরা হলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী, আল্লামা মুহিব্বল্লাহ বাবুনগরী, আল্লামা শায়েখ জিয়া উদ্দিন, আল্লামা মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, আল্লামা নুরুল ইসলাম (আদীব হুজুর), আল্লামা মুফতি আব্দুস সালাম চাটগামী, আল্লামা হাফেজ আতাউল্লাহ হাফেজ্জী, আল্লামা আব্দুল হামীদ (পীর সাহেব মধুপুর), আল্লামা মুনিরুজ্জামান সিরাজী, আল্লøামা আব্দুর রহমান হাফেজ্জী, আল্লøামা আরশাদ রহমানী (বসুন্ধরা), আল্লøামা নুরুল হক (বট্টগ্রাম হুজুর), অধ্যক্ষ মিযানুর রহমান চৌধুরী (শায়েখে দেওনা), আল্লামা উবায়দুল্লøাহ ফারুক, মাওলানা মাহমুদুল আলম (সিরাজগঞ্জ), মাওলানা আব্দুল হক হক্কানী (জামিল মাদরাসা), মুফতি মোবারকুল্লাহ (বি-বাড়ীয়া), মাওলানা আব্দুর রব ইউসূফী, মাওলানা মাহফুজুল হক (রাহমানিয়া), মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া (আরজাবাদ), মুফতি শফিকুল ইসলাম (সাইনবোর্ড), মাওলানা নুরুল ইসলাম (খিলগাঁও), মাওলানা জুনায়েদ আল হাবীব, মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা আহমদ আলী কাসেমী, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, হাফেজ মাওলানা নাজমুল হাসান কাসেমী (বারিধারা), মাওলানা আশরাফ আলী নিজামপুরী (হাটহাজারী), মাওলানা খুরশেদ আলম কাসেমী (খতিব, আল্লা করীম), মাওলানা আব্দুল আউয়াল (নারায়ণগঞ্জ), মুফতি মুনির হোসাইন হোসাইন কাসেমী, মুফতি বশির উল্লাহ, মাওলানা ফেরদাউসুর রহমান, মাওলানা আব্দুল বছির (সুনামগঞ্জ), মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা জামিল আহমদ আনসারী (মৌলভীবাজার) প্রমুখ।


আরো সংবাদ



premium cement