১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আইনজীবীদের সহায়তা দিতে আহ্বান শীর্ষ আইনবিদদের

‘বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগ করা হচ্ছে’
-

দেশে আইন পেশায় ৫৫ হাজারেরও বেশি আইনজীবী রয়েছেন। এদের একটি বড় অংশ তরুণ বা নবীন। এ ছাড়া প্রবীণদের মধ্যে অনেক অসুস্থ আইনজীবী রয়েছেন। আর সমস্যাগ্রস্ত বা গরিব আইনজীবীদের সংখ্যাও কম নয়। করোনাভাইরাসের মহামারীর মধ্যে এসব আইনজীবীদের অর্থনৈতিক অনুদান দেয়ার জন্য সরকার ও বাংলাদেশ বার কাউন্সিল এর প্রতি আহ্বান জানিয়েছেন দেশের শীর্ষ আইনবিদরা। বিভিন্ন আইনজীবী সমিতির মাধ্যমে জরুরিভিত্তিতে এসব সমস্যাগ্রস্ত আইনজীবীর তালিকা করে অর্থনৈতিক সহায়তা দেয়ার দাবি জানান তারা।
আইনজীবীদের সমস্যার বিষয়টি স্বীকার করে বাংলাদেশ বার কাউন্সলের ভাইস চেয়ারম্যান সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, বিষয়টি আমাদের নজরে আছে এবং আমরা অলরেডি স্টেপ নিয়েছি। তিনি বলেন, বাস্তবতা হলো এটি একটি সমস্যা, কোনো সন্দেহ নেই। আজ শনিবার এ বিষয়ে আমি আইনমন্ত্রীর সাথে কথা বলব। আমি বিষয়টি নিয়ে আইন মন্ত্রীর সাথে আগেও কথা বলেছি। তিনি বলেছেন, ১১ এপ্রিলের পর বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে কথা বলব। এ বিষয়ে বাংলাদেশ বার কাউন্সলের সাবেক ভাইস চেয়ারম্যান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন বলেন, করোনা মহাদুর্যোগের মধ্যে দেশের সব বারে যেসব নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবী রয়েছেন তাদেরকে বার কাউন্সিলের রিলিফ ফান্ড থেকে অর্থনৈতিক সহায়তা দেয়া প্রয়োজন।
তিনি বলেন, দেশের সব বারে যেসব আইনজীবী অর্থনৈতিক দুরবস্থার মধ্যে পড়েছেন তাদের এককালীন অনুদান দেয়ার জন্য বার কাউন্সিল কর্তৃপক্ষের প্রতি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। তিনি আরো বলেন, আমি যখন বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান ছিলাম, তখন বিভিন্ন দুর্যোগের সময় আমরা বার কাউন্সিলের পক্ষ থেকে অনুদান দিয়েছি। বার কাউন্সিলের একটি রিলিফ ফান্ড রয়েছে। এ ছাড়া বার কাউন্সিল ইচ্ছা করলে আইনজীবীদের কাছ থেকে এককালীন অর্থ গ্রহণ করে নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবীদের এই দুর্যোগের মুহূর্তে এককালীন সহায়তা দিতে পারেন। তিনি বলেন, দেশের বিভিন্ন বারে একটা অনুদান দেয়া হোক। এক্ষেত্রে প্রত্যেকটা আইনজীবী সমিতি ঠিক করবেন কাদের অনুদান দেয়া প্রয়োজন।
এ দিকে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য অ্যাডভোকেট শাহ মোহাম্মদ খসরুজ্জামান করোনা দুর্যোগের মধ্যে তরুণ, সমস্যাগ্রস্ত এবং অসুস্থ আইনজীবীদের সহায়তা দিতে বাংলাদেশ বার কাউন্সিলের প্রতি আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে শাহ মোহাম্মদ খসরুজ্জামান বলেন, আইনজীবীদের সহায়তা দিতে বার কাউন্সিল সরকারের কাছে জরুরি ফান্ড চাইতে পারে। এ ছাড়া বার কাউন্সিলের নিজস্ব ফান্ড থেকেও সহায়তা করতে পারে। এ জন্য দেশের বিভিন্ন বার থেকে জরুরিভিত্তিতে সমস্যাগ্রস্ত আইনজীবীদের একটি লিস্ট তৈরি করে বার কাউন্সিলে পাঠাতে পারে। ওই লিস্ট ধরে ধরে বার কাউন্সিল আইনজীবীদের অর্থনৈতিক সহযোগিতা প্রদান করতে পারে। তিনি আরো বলেন, বার কাউন্সিল ইচ্ছা করলে সরকারের সাথে যোগাযোগ করে ফান্ড সংগ্রহ করে আইনজীবীদের দ্রুত সহায়তা দিতে পারে।
অপর দিকে দেশে করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত আইনজীবীদের বিনা সুদে ৩০০ কোটি টাকা প্রণোদনার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট আইনজীবী মনজিল মোরসেদ।
আবেদনে তিনি বলেন, বাংলাদেশে মহামারী করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে আদালত বন্ধ রয়েছে। এতে আইনজীবীদের একটি অংশ অর্থনৈতিকভাবে সমস্যার সম্মুখীন। তাই ৩০০ কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement