২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : প্রচুর বিশ্রাম ও পানি পান করুন

-

করোনাভাইরাস সংক্রমণকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘বিশ্ব মহামারী’ হিসেবে ঘোষণা দিয়েছে। এই ভাইরাস বিশ্বে কয়েক লাখ মানুষকে সংক্রমিত করেছে এবং এখনো করে যাচ্ছে। গতকালের হিসাব মতে, এ পর্যন্ত ৭২ হাজার ৬৯৭ করোনাভাইরাসের আক্রমণে কোভিড-১৯ রোগে এ পর্যন্ত ৭২ হাজার ৬৯৭ জন মারা গেছেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেদ্রস আধানম ঘেব্রেইয়েসুস বলেন, কোভিড-১৯ এর কোনো নিরাময় নেই। তবে যাদের শরীরে ইমিউন শক্তি উন্নত, তাদের শরীরে এই ভাইরাসের আক্রমণ কিছুটা হালকা হয়ে আসে। এ ক্ষেত্রে উপযুক্ত চিকিৎসায় আরোগ্য লাভের সুযোগ থাকে। কোভিড-১৯ রোগের কোনো টিকাও এ পর্যন্ত আবিষ্কৃত হয়নি। আমেরিকার জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট বলছে, টিকা বের হতে আরো বছর খানেক সময় লেগে যেতে পারে।
এই ভাইরাসের আক্রমণ থেকে সাবধান হওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা কয়েকটি জরুরি উপায় বাতলে দিয়েছেন। যেমন : ভালো করে বারবার হাত ধোয়া, প্রচুর পানি পান করা, সামাজিক দূরত্ব বজায় রাখা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা এবং মুখ, চোখ ও নাকে মাস্ক ব্যবহার করা। আরো বলা হয়েছে, মৃদু আক্রমণে করোনা সংক্রমণের চিকিৎসা প্রায় ফ্লু চিকিৎসার মতোই। ভিটামিন সি সমৃদ্ধ খাবার বা ফলফলাদি খেতে বলা হয়েছে। ঘরবাড়ি জীবাণুনাশক দিয়ে বারবার ধুয়ে রাখা এবং দেহের ইমিউন সিস্টেম উন্নত করার জন্য সুষম খাবার খাওয়া। শ্বাসকষ্ট হলে ভেন্টিলেটার ব্যবহার করতেও বলা হয়েছে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement