২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুদহার কমল রফতানি উন্নয়ন তহবিলের

-

সুদহার কমানো হলো রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ)। রফতানি বাণিজ্যকে উৎসাহিত করতে এ তহবিল থেকে একজন ব্যবসায়ীকে আগে বৈদেশিক মুদ্রায় ঋণ নিতে সুদহার পরিশোধ করতে হতো প্রায় তিন শতাংশ হারে। কিন্তু গতকাল তা কমিয়ে ২ শতাংশে নামিয়ে আনা হয়। এর মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলো সার্ভিস চার্জ হিসেবে এক শতাংশ এবং বাংলাদেশ ব্যাংক পাবে ১ শতাংশ। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোর জন্য এক সার্কুলার জারি করা হয়েছে। গতকালই ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদেরকে তা অবহিত করা হয়েছে।
জানা গেছে, দেশের রফতানিখাতকে উৎসাহিত করতে রফতানি উন্নয়ন তহবিল গঠন করা হয় ৯০ এর দশকে। এ তহবিল থেকে ব্যবসায়ীরা বৈদেশিক মুদ্রায় ঋণ নিয়ে আবার নির্ধারিত সময়ের পর ফেরত দিতেন। ব্যবসায়ীদের চাহিদার পরিপ্রেক্ষিতে এ তহবিলের পরিমাণও সময়ে সময়ে বাড়িয়ে সাড়ে ৩০০ কোটি ডলারে উন্নীত করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে এ তহবিলের অর্থ যোগান দেয়া হয়। বাংলাদেশ ব্যাংক থেকে সংশ্লিষ্ট ব্যাংকের অ্যাকাউন্টে এ অর্থ দেয়া হয়। গ্রাহক ব্যাংক থেকে তাদের চাহিদা মাফিক এ তহবিল ব্যবহার করে। এতদিন এ তহবিল থেকে ঋণ পেতে গ্রাহককে লাইবর (লন্ডন ইন্টার ব্যাংক অফারড রেট অর্থাৎ আন্তর্জাতিক বাজারে সুদহার নির্ধারণের মানদণ্ড) এর সাথে দেড় শতাংশ সুদ নেয়া হতো। তাতে একজন গ্রাহককে এ তহবিল ব্যবহার করতে সুদ পরিশোধ করতে হতো প্রায় ৩ শতাংশ। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে এ তহবিল থেকে ঋণ নিতে লাইবর তুলে দেয়া হয়েছে। কারণ লাইবর সময়ে সময়ে বেড়ে যায়, বা কমে যায়। এখন যেহেতু চাহিদা বেশি তাই লাইবর সামনে বেড়ে যাবে। এ কারণে লাইবর তুলে দেয়ায় এখন গ্রাহককে সরাসরি ২ শতাংশ সুদ দিতে হবে। এর মধ্যে সেবামাশুল হিসেবে ব্যাংক গ্রাহকের কাছ থেকে পাবে ১ শতাংশ এবং বাংলাদেশ ব্যাংক পাবে ১ শতাংশ।
এ দিকে তহবিলের পরিমাণও বাড়ানো হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ইতোমধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় নতুনটি চারটিসহ মোট পাঁচটি প্যাকেজে প্রায় ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এর মধ্যে একটি ছিল ইডিএফ তহবিলের সুযোগ বৃদ্ধি। বর্তমান এ তহবিলের পরিমাণ হলো সাড়ে ৩০০ কোটি ডলার। এর আকার বাড়িয়ে ৫০০ কোটি ডলারে উন্নীত করা হবে। ফলে দেড় শ’ কোটি ডলারের সমপরিমাণ অতিরিক্ত ১২ হাজার ৭৫০ কোটি টাকা ইডিএফ তহবিলে যুক্ত হবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বিষয়ে আজ বা আগামীকালের মধ্যে সার্কুলার জারি করবে বাংলাদেশ ব্যাংক।

 

 


আরো সংবাদ



premium cement