২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সীমিত ব্যাংকিংয়ের মধ্যে সঞ্চয়পত্র সেবা চালু রাখার নির্দেশ

-

সীমিত ব্যাংক লেনদেনের মধ্যে সঞ্চয়পত্র সেবা চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেসব সঞ্চয়পত্রের মেয়াদ এবং কুপনের মেয়াদ পূর্ণ হয়েছে ওই সব অর্থ পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে ব্যাংকগুলোকে। গতকাল এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে এক সার্কুলার জারি করা হয়েছে। গতকালই তা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীকে অবহিত করা হয়েছে।
জানা গেছে, সীমিত ব্যাংক লেনদেনের সময়সীমা প্রতিদিন এক ঘণ্টা বাড়িয়ে ১০টা থেকে ১ টা পর্যন্ত পুনর্নির্ধারণ করা হয়েছে। একই সাথে সীমিত ব্যাংকিং লেনদেনের মেয়াদও ৪ এপ্রিল থেকে বাড়িয়ে ৯ এপ্রিল করা হয়েছে। গত ২৯ মার্চ থেকে এ সীমিত ব্যাংক লেনদেনের মধ্যে সঞ্চয়পত্রসেবা চালু ছিল না। এতে নিদারুণ দুর্ভোগের মধ্যে পড়েন অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণ সঞ্চয়পত্রে বিনিয়োগকারীরা। কারণ অনেক অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা সঞ্চয়পত্র মুনাফা দিয়ে সংসার চালান। কিন্তু টানা প্রায় ১৪ দিন সেবা বন্ধ থাকায় অনেকেই দুর্ভোগের মধ্যে পড়েন। ইতেমধ্যে অনেকেরই সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হয়েছে। অনেকেরই মুনাফা নেয়ার কুপন জমা দেয়ার সময় হয়েছে। সঞ্চয়পত্র বিনিয়োগকারীদের দিকটা বিবেচনা করে সঞ্চয়পত্রের সেবা সীমিত ব্যাংকিং লেনদেনের মধ্যেও চালু রাখার ঘোষণা দেয়া হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে গতকাল জারি করা সার্কুলারে বলা হয়েছে, বিভিন্ন ব্যাংকিং লেনদেন কার্যক্রমের পাশাপাশি ব্যাংকের সংশ্লিষ্ট গ্রাহকের বিভিন্ন জাতীয়সঞ্চয় সার্টিফিকেটের মেয়াদপূর্তিতে নগদায়ন এবং কুপনের অর্থ পরিশোধের অন্তর্ভুক্ত হবে। এ বিষয়ে গ্রাহকসেবা প্রদান নিশ্চিত করতে ব্যাংকের প্রতি নির্দেশ দেয়া হয়।
করোনাভাইরাসের সংক্রমণরোধে প্রথমে ৪ এপ্রিল পরে তা বাড়িয়ে ১১ এপ্রিল এখন আবার ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। এ সময়ে তফসিলি ব্যাংকগুলোর সীমিত আকারে ব্যাংকের লেনদেন চালু রাখার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। প্রথমে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা ও পরে আরো এক ঘণ্টা বাড়িয়ে ১টা পর্যন্ত ব্যাংক লেনদেন করার নির্দেশ দেয়া হয়। প্রথমে শুধু টাকা জমা ও উত্তোলন এবং বৈদেশিক বাণিজ্যিক কার্যক্রম চালানোর জন্য বলা হয়। পরে প্রায় সব রকম ব্যাংকিং চালু করার নির্দেশ দেয়া হয়। কিন্তু সঞ্চয়পত্রসেবা সীমিত ব্যাংক লেনদেনের মধ্যে ছিল না। গতকাল সঞ্চয়পত্র সেবাও চালু করার নির্দেশ দেয়া হয় বাংলাদেশ ব্যাংক থেকে।


আরো সংবাদ



premium cement