১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কক্সবাজার সৈকতে মরা ডলফিন

-

কক্সবাজারের ইনানী সৈকতে আরো একটি মৃত ডলফিন ভেসে এসেছে। রোববার সকালে ইনানীর হোটেল রয়েল টিউলিপের সামনে সৈকতে মৃত ডলফিনটিকে দেখতে পান একজন এনজিও কর্মী। ডলফিনটির লেজে রশি বাঁধা ছিল। এ থেকে ধারণা করা হচ্ছে সেটি কোনো জেলের জালে আটকা পড়েছিল। খবর পেয়ে স্থানীয় ইউপি মেম্বার নাজিম উদ্দিন, বিট কর্মকর্তা মেকলেস চাকমা ঘটনাস্থলে গিয়ে ডলফিনটি আর খুঁজে পাননি।
অপর দিকে শনিবার দুপুরে টেকনাফের শামলাপুর সৈকতে ভেসে এসেছে বিশালাকৃতির একটি মরা ডলফিন। ডলফিনটির পিঠের ওপর দিকে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে কোনো ফিশিং ট্রলারের আঘাতে ডলফিনটি মারা যেতে পারে। এটির ওজন প্রায় তিন মণের কাছাকাছি হতে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা।
কখন ডলফিনটি সৈকতে ভেসে এসেছে কেউ জানে না। দুপুরে স্থানীয় এনজিও কর্মী জালাল ও মৎস্য ব্যবসায়ী জয়নাল শামলাপুর সৈকতে প্রথম ডলফিনটি দেখতে পান।
স্থানীয় সংবাদকর্মী খোকন খান জানান, মরা ডলফিনটি এখনো সৈকতেই পড়ে রয়েছে।
এ দিকে কিছু দিন আগে কক্সবাজারের কলাতলী পয়েন্টে সাগরে একদল ডলফিলনকে খেলা করতে দেখা গেছে। নির্জন সাগরে ডলফিনের খেলা নিয়ে মানুষের মাঝে বেশ আলোড়ন সৃষ্টি হলেও একে একে মৃত ডলফিন ভেসে আসায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বত্র নিন্দার ঝড় উঠেছে। তাদের ধারণা আরো অধিক ডলফিন হত্যার শিকার হয়ে থাকতে পারে। অভিযোগের তীর জেলেদের দিকে।
টেকনাফের হোয়াইক্যং রেঞ্জ কর্মকর্তা মনজুরুল আলম জানান, প্রাণিসম্পদ কর্মকর্তার সহায়তায় শনিবার রাতে টেকনাফের শামলাপুর সৈকতে ভেসে আসা ডলফিনটির ময়নাতদন্তের জন্য শরীরের বিভিন্ন অংশের আলামত সংগ্রহ করা হয়েছে। পরে সেটিকে মাটিতে পুঁতে ফেলা হয়।

 


আরো সংবাদ



premium cement