২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
করোনার প্রাদুর্ভাব

পোলট্র্রি ও ডেইরি খাতের সঙ্কট মোকাবেলায় কন্ট্রোল রুম চালু

-

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে দেশের পোলট্রি ও ডেইরি খাতের সঙ্কট মোকাবেলায় আজ শনিবার থেকে রাজধানীর ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদফতরে কন্ট্রোল রুম চালু হচ্ছে। এ জন্য আটজন কর্মকর্তাকে কন্ট্রোল রুমের প্রধান সমন্বয়কের দায়িত্ব দিয়ে একটি অফিস আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।
গতকাল শুক্রবার মন্ত্রণালয়ের উপসচিব (প্রাণিসম্পদ-২ অধিশাখা) ড. অমিতাভ চক্রবর্তী স্বাক্ষরিত আদেশে বলা হয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদফতর এবং মৎস্য অধিদফতরের সমন্বয়ে এই কন্ট্রোল রুম চালু করা হলো।
আদেশে বলা হয়, দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে মৎস্য, পোলট্রি ও ডেইরি খাতের নানাবিধ সঙ্কট মোকাবেলা এবং প্রাণিজ আমিষ সরবরাহ সচল রাখার লক্ষ্যে মাছ, গোশত, দুধ, ডিমসহ পোলট্রি, পশু ও মৎস্যখাদ্য/বিভিন্ন উপকরণ, উৎপাদন, পরিবহন এবং বিপণনে উদ্ভূত সমস্যা সমাধান করবেন কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্তরা। শনিবার থেকে আগামী ১১ এপ্রিল পর্যন্ত সাপ্তাহিক ও সাধারণ ছুটির দিনে মন্ত্রণালয় ও এর অধীনস্থ দফতর/সংস্থা, মাঠপর্যায়ের অফিস এবং মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরের বিভিন্ন অ্যাসোসিয়েশনের সাথে সমন্বয়, উদ্ভূত পরিস্থিতি/সঙ্কট মোকাবেলার স্বার্থে প্রয়োজনে সরকারের সংশ্লিষ্ট অন্যান্য দফতর/সংস্থার সাথে যোগাযোগপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। পাশাপাশি প্রাপ্ত তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিতকরণের জন্য মন্ত্রণালয়ের আটজন কর্মকর্তাকে প্রধান সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়। তারা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদফতরের কন্ট্রোল রুমে উপস্থিত থেকে প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করবেন। এ ছাড়া তাদের সাথে কন্ট্রোল রুমে প্রাণিসম্পদ অধিদফতর ও মৎস্য অধিদফতর থেকে একজন করে কর্মকর্তাকে দৈনিক দায়িত্ব প্রদানের জন্য দুই অধিদফতরের মহাপরিচালককে বলা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আইইডিসিআর কর্তৃক প্রদত্ত নির্দেশনা মোতাবেক নিজ নিজ সুরক্ষা গ্রহণ করবেন বলেও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদফতরের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে প্রাণিসম্পদসংশ্লিষ্ট অংশীজনদের জরুরি মতবিনিময় সভায় কন্ট্রোল রুম করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়। একই সাথে আগামীকাল রোববার থেকে পোলট্রি ও মৎস্য খাদ্যের আমদানি করা কাঁচামালের পরীক্ষাগার পিআরটিসি ল্যাব চালু করার ব্যাপারেও সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement