১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
ডিসি-ইউএনওদের চিঠি

করোনায় মৃত ব্যক্তির লাশ দাফনে জেলা-উপজেলায় ১০ সদস্যের স্বেচ্ছাসেবক

-

করোনাভাইরাসে মারা যাওয়া লোকদের দাফন বা সৎকারে জেলা ও উপজেলাপর্যায়ে ১০ জন (তিনজন মহিলাসহ) স্বেচ্ছাসেবক নির্বাচন করার নির্দেশ দিয়েছে সরকার। তাদের স্থানীয় ইসলামিক ফাউন্ডেশন/আল মারকাজুল প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের প্রশাসন অনুবিভাগের উপসচিব শামীমা নাসরিন স্বাক্ষরিত এমন নির্দেশনা দেয়া হয়েছে দেশের সব জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও)।
চিঠিতে বলা হয়, ‘করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জেলা/উপজেলাপর্যায়ে একটি কমিটি গঠিত হয়েছে। সম্প্র্রতি লক্ষ করা যাচ্ছে যে, কিছু কিছু রোগের মৃত্যুকে করোনাজনিত মৃত্যু ভেবে করোনা আতঙ্কের কারণে লাশের দাফন বা সৎকারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে লোকজন ভীত হচ্ছে এবং অনীহা প্রকাশ করছে। এ পরিপ্রেক্ষিতে লাশ দাফনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় পর্যায় (জেলা/উপজেলা) থেকে কমপক্ষে ১০ জন (তিনজন মহিলাসহ) ব্যক্তিকে স্বেচ্ছাসেবী হিসেবে নির্বাচন করতে হবে। এই ১০ জন ব্যক্তি লাশ দাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদন করবে। তাদেরকে এ বিষয়ে প্রশিক্ষণের জন্য স্থানীয় ইসলামিক ফাউন্ডেশন/আল-মারকাজুল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।’
স্থানীয় পর্যায়ে লাশ দাফনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমপক্ষে ১০ জন ব্যক্তিকে স্বেচ্ছাসেবী হিসেবে নির্বাচন করে তাদেরকে প্রশিক্ষণের জন্য স্থানীয় ইসলামিক ফাউন্ডেশন/আল-মারকাজুলের সাথে যোগাযোগের জন্য দেশের সব ডিসি ও ইউএনওকে অনুরোধ করা হয়েছে ওই চিঠিতে।
উল্লেøখ্য, দেশের বিভিন্ন জায়গায় করোনায় মারা যাওয়া ব্যক্তির লাশ দাফন নিয়ে একধরনের অচলাবস্থা সৃষ্টি হয়েছে। সর্বশেষ শরীয়তপুরের নড়িয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির লাশ দাফনে অনীহা প্রকাশ করে স্বজনরা। পরে থানা পুলিশের তত্ত্বাবধানে ওই ব্যক্তির নামাজে জানাজা ও দাফন অনুষ্ঠিত হয়। এই প্রেক্ষাপটেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল