২৫ মে ২০২০

হেলথ টিপস : স্যানিটাইজারের চেয়ে সাবানই ভালো

-

সাধারণ মানুষের কাছে হ্যান্ড স্যানিটাইজার খুব বেশি পরিচিত জিনিস নয়। এই দ্রবণে অন্যান্য রাসায়নিকের সঙ্গে অ্যালকোহল থাকে। তালুতে ঢেলে ঘষলেই কিছুক্ষণ পর তা শুকিয়ে যায়। চিকিৎসকরাই হাত জীবাণুমুক্ত করার জন্য মূলত এটা নিয়মিত ব্যবহার করেন। নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মী এবং পরীক্ষাগারে কর্মরত কর্মীরাও নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হাতে নোংরা দৃশ্যমান হলে সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। আর যদি কোনো নোংরা দৃশ্যমান না হয়, তা হলে অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড রাব (হ্যান্ড স্যানিটাইজার) অথবা সাবানমিশ্রিত পানি দিয়ে ধুতে হবে। বিশেষজ্ঞরা বলেন, করোনাভাইরাসের ওপরের আবরণটা চর্বি (লিপিড) দিয়ে তৈরি। সাবানে রয়েছে ক্ষার। চর্বি যখন ক্ষারের সংস্পর্শে আসে, তখন চর্বি ভেঙে টুকরা টুকরা হয়ে যায়। সাবানের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের ওপরের আবরণ নষ্ট হয়ে যায়, এতে ভাইরাস মরে যায়। সাবানে ক্ষার যত বেশি থাকে, ভাইরাস তত দ্রুত মরে। সে জন্য কাপড় কাচা সাবানই এ ক্ষেত্রে শ্রেয়। যুক্তরাষ্ট্রের এক বিশেষজ্ঞ বলছেন, হ্যান্ড স্যানিটাইজার সাবানের চেয়ে ভালো। তিনি বলেন, হ্যান্ড স্যানিটাইজার জীবাণু হয়তো কমিয়ে আনতে পারে, কিন্তু সম্পূর্ণ ধ্বংস করতে পারে না। কিন্তু সাবান জীবাণুকে সম্পূর্ণ ধ্বংস করতে পারে।
আমরা যারা সাধারণ জনগণ, যারা সচরাচর হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করিনি, তারা হয়তো ভাবছেন, হ্যান্ড স্যানিটাইজার ছাড়া হয়তো হাত জীবাণুমুক্ত করা যাবে না। এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, সাবান-পানি দিয়ে হাত ধোয়াই যথেষ্ট। সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধুলে ভাইরাস মারা যায়। তাই হ্যান্ড স্যানিটাইজারের পেছনে দৌড়াদৌড়ি না করে মানুষ নিশ্চিন্তে সাবান ব্যবহার করতে পারেন। ইন্টারনেট।


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu