৩০ মার্চ ২০২০

মৃত্যুভয় উপেক্ষা করে কর্তব্যে অবিচল কলকাতা পুলিশ

-

ভাইরাসের ভয়ে ঘরে সিঁটিয়ে আমজনতা। ভয়কে জয় করে কোয়ারেন্টিন সেন্টারে অ্যাপ্রোন পরে কর্তব্যে অবিচল কলকাতা পুলিশের আধিকারিক।
কলকাতা লেদার কমপ্লেক্স থানার আইসি স্বরূপ কান্তি পাহাড়ি। এখন মৃত্যু ভয়কে উপেক্ষা করেই স্বরূপবাবু ডিউটি করছেন একটি কোয়ারেন্টিন সেন্টারে। সেখানকার নিরাপত্তার দায়িত্বে রয়েছেন তিনি। করোনাভাইরাস প্রতিহত করতে এখন স্বরূপবাবু ফ্রন্ট লাইনে। অন্য ভূমিকায়। তার পোশাক পাল্টে গেছে। তিনি সারাক্ষণ চিকিৎসকের পোশাকেই ডিউটি করছেন। মাথায় টুপি, গায়ে পুলিশের সাদা পোশাকের ওপর পড়ে রয়েছে নীল অ্যাপ্রোন। হাতে গ্লাভস ও মুখে মাস্ক। দেখলে মনে হবে কোনো চিকিৎসক। নতুবা চিকিৎসাকর্মী। আসলে তিনি পুলিশ আধিকারিক। বর্তমানে তিনি কলকাতা লেদার কমপ্লেক্স থানার অন্তর্গত কোচপুকুর এলাকার কোয়ারেন্টিন সেন্টারে সারা দিন ধরে কাজ করছেন। সারাক্ষণই রয়েছেন সেখানে। চিত্তরঞ্জন ক্যান্সার ইনস্টিটিউটের নতুন ভবন তৈরি হয়েছে নিউটাউন এ্যক্সান এরিয়া ওয়ানের মধ্যে। যদিও সেই ভবনটি ভাঙড়ের কলকাতা লেদার কমপ্লেক্স থানার অধীনে পড়েছে। বর্তমানে করোনাভাইরাসের কারণে সেখানে তৈরি করা হয়েছে কোয়ারেন্টিন সেন্টার। দু’দিন আগেই এই কোয়ারেন্টিন সেন্টার পরিদর্শনে গিয়ে ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তখনো কলকাতা পুুুলিশের আধিকারিক স্বরূপ কান্তি পাহাড়ি নীল অ্যাপ্রোন পরে মুখ্যমন্ত্রীর সামনে দাঁড়িয়েছিলেন। মুখ্যমন্ত্রী তাকে কুর্নিশ জানান এবং সচেতন থেকে কাজ করার পরামর্শ দেন।
কলকাতা ঘেঁষা নিউটাউনে চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাস তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অধীন এই হাসপাতালে ক্যান্সার চিকিৎসার অত্যাধুনিক সব সুযোগ সুবিধা থাকছে। ১০০০ কোটি টাকা ব্যয়ে এই হাসপাতাল নির্মিত হয়েছে। ৭৫০টি শয্যা থাকার কথা । এই হাসপাতালের উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এখন হাসপাতাল চালু না হলেও করোনা সন্দেহদের কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হয়েছে সেখানে। আর ফ্রন্ট লাইনে থেকে তার গুরুদায়িত্ব সামলাচ্ছেন পুলিশ আধিকারিক স্বরূপ কান্তি পাহাড়ি। এ বিষয়ে পাহাড়ি সাহেব বলেন, করোনাভাইরাসের আতঙ্ক মানুষের মধ্যে গ্রাস করেছে তবুও থানার সব পুলিশকর্মী আতঙ্ককে দূরে সরিয়ে কর্তব্যে অবিচল।’ তিনি আরও বলেন, ‘আমাদের পুলিশ কর্মীরা মানুষকে সচেতন করার জন্য আপ্রাণ চেষ্টা করছে, দিন রাত কাজ করছে।’


আরো সংবাদ