৩০ মার্চ ২০২০

করোনায় গৃহবন্দী মানুষ, মুক্ত বন্যরা

-

করোনা আতঙ্কে বদলে গেল আধুনিক সভ্যতার চেনা ছবি। করোনার জেরে পৃথিবীর বেশির ভাগ শহরের মানুষই এখন ঘরবন্দী। তাই রাস্তাঘাট ফাঁকা, গাড়ির সংখ্যাও হাতেগোনা। করোনা আতঙ্কের জেরে এখন গৃহবন্দী মানুষ আর মুক্ত বন্যরা।
জাপানের নারা পার্ক সংলগ্ন এলাকায় ফাঁকা রাস্তায় ঘুরে বেড়াতে দেখা গেছে একপাল হরিণকে। বিরল প্রজাতির সিকা হরিণের বাসস্থান জাপানের এই নারা পার্কে। তাদের দীর্ঘদিনের বাস এখানে। এই মুক্ত চিড়িয়াখানা দেখতে ভিড়ও জমান পর্যটকরাও। ইদানীং করোনাভাইরাসের কারণে দর্শকশূন্য হয়েছে জাপানের চিড়িয়াখানাও। এমনকি বনবিভাগের কর্মীদেরও সহজে খুঁজে পাওয়া দায়। এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবই তাই এখানকার হরিণদের নিয়মিত খাবার দেয়াও বন্ধ হয়েছে। তাই খোরাকের সন্ধানেই শহরের রাস্তায় ঘুড়ে বেড়াচ্ছে সিকা হরিণের দল।
এ দিকে থাইল্যান্ডের লোপবুড়ি শহরের বন্ধ স্কুল, শপিংমলে দাপিয়ে বেড়াচ্ছে হনুমানের দল। একইভাবে পৃথিবীর ব্যস্ত শহরগুলোতে ফাঁকা রাস্তাঘাটে দেখা মিলছে অনেক নাম না জানা পরিযায়ী পাখির। এসব দৃশ্য দেখে করোনা আতঙ্কের মধ্যেও মন ভালো হয়ে গিয়েছে অনেকের। প্রকৃতিকে খাঁচাবন্দী করা সুসভ্য মানুষ এখন নিজেরাই চার দেয়ালের মধ্যে বন্দী জীবন কাটাচ্ছে আর এতদিন খাঁচায় আবদ্ধ বন্যরা এখন মুক্তির স্বাদ নিচ্ছে প্রাণ ভরে।

 


আরো সংবাদ