২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা মোকাবেলায় ভারতের সহায়তা বাংলাদেশকে

-

বিশ্বজুড়ে ছেয়ে যাওয়া প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে ভারত সরকারের পক্ষ থেকে বিভিন্ন সহায়তা প্রদান করা হয়েছে। সহায়তার মধ্যে আছে ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার হেড কাভার। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষে এ সহায়তাসামগ্রী গতকাল বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে হস্তান্তর করেন বলে ভারতীয় হাইকমিশনের এক বার্তায় জানানো হয়। বার্তায় জানানো হয়, করোনাভাইরাস বিস্তার রোধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। ভারতের ‘প্রতিবেশী প্রথমে’ নীতির অংশ হিসেবে এবং কোভিড-১৯ এর বিস্তার রোধে একটি সমন্বিত আঞ্চলিক উদ্যোগ নিতে গত ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য সার্ক নেতারা একটি ভিডিও সম্মেলন করেন। এই অঞ্চলের প্রতি প্রতিশ্রুতি বাস্তবায়নে ভারত ২৫ মার্চ বাংলাদেশকে ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার হেড কাভার সহায়তা হিসেবে বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করেছে।
হাইকমিশন বার্তায় বলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা অনুসারে প্রাথমিকভাবে ভারতের এক কোটি মার্কিন ডলার সহায়তা নিয়ে কোভিড-১৯ জরুরি তহবিল গঠিত হয়। পরে বাংলাদেশ সরকারসহ সার্কের বিভিন্ন দেশ কোভিড-১৯ জরুরি তহবিলে অবদান রেখেছে। সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ এবং নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময়ের জন্য ভারত ও বাংলাদেশের ডাক্তার এবং অন্য অংশীদারদের মধ্যে ভিডিও সম্মেলন পরিচালনা করার প্রস্তুতিও চলছে।
বার্তায় আশা প্রকাশ করে জানানো হয়, বন্ধু ও প্রতিবেশী হিসেবে প্রতিকূল সময়ে ভারত বাংলাদেশের পাশে দাঁড়াতে প্রস্তুত। ভারত, বাংলাদেশ ও সার্কভুক্ত অন্যান্য দেশ ঐক্যবদ্ধভাবে কোভিড-১৯ সংক্রমণে সৃষ্ট পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে।

 


আরো সংবাদ



premium cement