১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টোল আদায়ে গাড়িতে প্রি-পেইড মিটার লাগানো হবে

-

আগামীতে বড় বড় সেতুতে টোল দিতে গাড়ি থামানোর প্রয়োজন পড়বে না। কারণ এ ক্ষেত্রে গাড়িতে স্থাপন করা হবে ‘প্রি-পেইড মিটার’। এই মিটারের সাহায্য গাড়ি কোনো রকম বিরতি ছাড়াই সেতু পার হয়ে যাবে। মিটারের টাকা শেষ হয়ে গেলে টাকা ভরে নেয়া যাবে। এ কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেছেন, জরুরি ভিত্তিতে আমাদের টোল-ব্যবস্থায় অটোমেশনসহ গাড়িতে প্রি-পেইড মিটার লাগানো হবে। আমাদের দেশে মানুষের টোল দিতে কোনো আপত্তি নেই। তবে সমস্যা হলোÑ আমরা এখনো অটোমেশন করতে পারিনি। আমরা অটোমেশনের কাজ শুরু করেছি। সড়ক ও জনপথ বিভাগ এর প্রয়োজনীয়তা বুঝতে পেরেছে। তাই এখন তারা আন্তরিকতার সাথে কাজ করছে।
গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী এসব কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে মোট সাতটি ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় টোল প্লাজা অটোমেশন প্রকল্পও রয়েছে। যে প্রস্তাবটি এসেছে সেটি হলোÑ সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় ধলেশ্বরীতে কম্পিউটারাইজড টোল প্লাজা করা হবে। এটা ছোট প্রকল্প। এখানে আগে যা ছিল তার থেকে আট কোটি ১৯ লাখ ৯৫ হাজার টাকা বাড়ানো হয়েছে। এটা ভেরিয়েশন প্রকল্প। আগে এ প্রকল্পটির কাজ চলছিল। নতুন করে টাকাটি দিলে কাজ সম্পন্ন হয়ে যাবে। সব মিলিয়ে মোট ব্যয় হবে ৩৬ কোটি ১০ লাখ টাকা।
তিনি বলেন, আমাদের এখানে যে কাজটি জরুরি ভিত্তিতে করা দরকার সেটি হলো অটোমেশন। আমাদের টোল-ব্যবস্থায় অটোমেশন করতে হবে। গাড়িতে প্রি-পেইড মিটার লাগানো থাকবে। ফলে গাড়ি এক সেকেন্ডের জন্য থামবে না। আসবে আর যাবে। যতক্ষণ পর্যন্ত প্রি-পেইড মিটার কাজ করবে এবং সেই মিটারে অর্থ থাকবে সেটি চলতে পারবে। টাকা শেষ হয়ে গেলে অটোমেশনে গাড়ি চলবে না। আবার মিটারে টাকা ভরতে হবে।
অর্থমন্ত্রী বলেন, পোস্তগোলা ও ধলেরশ্বরী টোল প্লাজা অটোমেশন করা হবে। সম্প্রতি পোস্তগোলা গিয়ে বলে এসেছিলাম টোল-ব্যবস্থাপনা অটোমেশন করতে। হয় অটোমেশন করেন, না হয় টোল আদায় বন্ধ করে দেন; কিন্তু টোল আদায় বন্ধ করা যাবে না। টোল সারা দেশে নিতে হবে। টোল না নিলে আমরা যে রাস্তাঘাট করছি তা রক্ষণাবেক্ষণ করা কঠিন হয়ে যাবে। টোল আদায়ব্যবস্থা সারা বিশ্বেই প্রচলিত আছে।
যারা সারা বছর টোল দেয় তাদের জন্য কোনো বিশেষ ব্যবস্থা থাকবে কি নাÑ এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এদেরকে বিশেষ ব্যবস্থা কী দেয়া যায় এটা জানা নেই। তবে তারা তো সুবিধা পাচ্ছে। এদের তো রাস্তা দিচ্ছি আমরা। পৃথিবীর সব দেশেই ঘর থেকে বের হলেই টাকা দিতে লাগে। আমাদের সেটি লাগে না।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল