০৩ আগস্ট ২০২০

স্কুলছাত্র নাইমুলের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রিট

-
24tkt

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর ছাত্র নাইমুল আবরার রাহাতের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। ওই শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক ছাত্র ওবায়েদ আহমেদের পক্ষে আইনজীবী মো: ফয়েজ উল্লাহ (ফয়েজ) গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি দায়ের করেন।
রিট আবেদনে বলা হয়েছে, এটি নিছক দুর্ঘটনা নয়। সংশ্লিষ্টদের অবহেলার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে এবং এটা পরিষ্কার যে, সংশ্লিষ্ট প্রত্যেককের দায়িত্বের ব্যর্থতার কারণে ভিকটিমের মৃত্যু হয়েছে। তাই সংশ্লিষ্টদের অবৈধ, আইনগত কর্তৃত্ববহির্ভূত নিষ্ক্রিয়তা, ব্যর্থতা, অবহেলার জন্য ভিকটিমের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার ক্ষেত্রে দায় আছে।
নিরাপদ বিদ্যুৎ সংযোগ স্থাপনে বিবাদিদের নিষ্ক্রিয়তায় কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হবে না এবং অনুষ্ঠান আয়োজকদের পক্ষ থেকে নিহত নাইমুল আবরার রাহাতের পরিবারকে ক্ষতিপূরণ না দেয়াকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, সে মর্মে রুল চাওয়া হয়েছে। এ ছাড়াও যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে নিরাপদ বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির ব্যবহার উপেক্ষাকারীদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না, সে মর্মেও রুল চাওয়া হয়েছে।
রিট আবেদনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব, তথ্য সচিব, শিক্ষা সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক, প্রথম আলোর প্রকাশক, সম্পাদক এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে বিবাদি করা হয়েছে।
প্রসঙ্গত, গত ১ অক্টোবর বিকেলে রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ ক্যাম্পাসে দৈনিক প্রথম আলোর সাময়িকী কিশোর আলোর একটি অনুষ্ঠান চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত হয় নবম শ্রেণীর ছাত্র নাইমুল আবরার রাহাত (১৫)। ওবায়েদ আহমেদ গত ৩ অক্টোবর জবাবের জন্য তিন দিন সময় বেঁধে দিয়ে বিবাদিদের আইনি নোটিশ দেন। ওই নোটিশের জবাব না পেয়ে গতকাল বৃহস্পতিবার রিট আবেদন করেন ওবায়েদ আহমেদ। আগামী রোববার রিট আবেদনটি শুনানির জন্য বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট ডিভিশন বেঞ্চের কার্যতালিকায় আসতে পারে বলে আইনজীবী ফয়েজ উল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন।


আরো সংবাদ

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩৯৯০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৮৯৭৬)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৯৭৫)হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৮৯৩৬)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৮৬৬৬)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৬৭৫৭)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৬৬৭৬)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৬৬৬৯)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৫০৮)সংকটের মাঝেও কেন স্বর্ণের দিকে ছুটছেন ভারতীয়রা (৫৪০৩)