২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্কুলছাত্র নাইমুলের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রিট

-

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর ছাত্র নাইমুল আবরার রাহাতের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। ওই শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক ছাত্র ওবায়েদ আহমেদের পক্ষে আইনজীবী মো: ফয়েজ উল্লাহ (ফয়েজ) গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি দায়ের করেন।
রিট আবেদনে বলা হয়েছে, এটি নিছক দুর্ঘটনা নয়। সংশ্লিষ্টদের অবহেলার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে এবং এটা পরিষ্কার যে, সংশ্লিষ্ট প্রত্যেককের দায়িত্বের ব্যর্থতার কারণে ভিকটিমের মৃত্যু হয়েছে। তাই সংশ্লিষ্টদের অবৈধ, আইনগত কর্তৃত্ববহির্ভূত নিষ্ক্রিয়তা, ব্যর্থতা, অবহেলার জন্য ভিকটিমের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার ক্ষেত্রে দায় আছে।
নিরাপদ বিদ্যুৎ সংযোগ স্থাপনে বিবাদিদের নিষ্ক্রিয়তায় কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হবে না এবং অনুষ্ঠান আয়োজকদের পক্ষ থেকে নিহত নাইমুল আবরার রাহাতের পরিবারকে ক্ষতিপূরণ না দেয়াকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, সে মর্মে রুল চাওয়া হয়েছে। এ ছাড়াও যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে নিরাপদ বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির ব্যবহার উপেক্ষাকারীদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না, সে মর্মেও রুল চাওয়া হয়েছে।
রিট আবেদনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব, তথ্য সচিব, শিক্ষা সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক, প্রথম আলোর প্রকাশক, সম্পাদক এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে বিবাদি করা হয়েছে।
প্রসঙ্গত, গত ১ অক্টোবর বিকেলে রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ ক্যাম্পাসে দৈনিক প্রথম আলোর সাময়িকী কিশোর আলোর একটি অনুষ্ঠান চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত হয় নবম শ্রেণীর ছাত্র নাইমুল আবরার রাহাত (১৫)। ওবায়েদ আহমেদ গত ৩ অক্টোবর জবাবের জন্য তিন দিন সময় বেঁধে দিয়ে বিবাদিদের আইনি নোটিশ দেন। ওই নোটিশের জবাব না পেয়ে গতকাল বৃহস্পতিবার রিট আবেদন করেন ওবায়েদ আহমেদ। আগামী রোববার রিট আবেদনটি শুনানির জন্য বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট ডিভিশন বেঞ্চের কার্যতালিকায় আসতে পারে বলে আইনজীবী ফয়েজ উল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল