০৪ আগস্ট ২০২০

বিশেষ সুবিধায় খেলাপি ঋণ নবায়ন আবেদনের সময় বাড়ছে ৩০ দিন

-
24tkt

উচ্চ আদালতের আদেশের পর বিশেষ সুবিধায় খেলাপি ঋণ নবায়নের আবেদনের সময় আরো ৩০ দিন পাচ্ছেন ঋণখেলাপিরা। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে সার্কুলার লেটার জারি হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
জানা গেছে, মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ১০ বছরের জন্য খেলাপি ঋণ নবায়ন করতে আবেদনের সময়সীমা গতকাল শেষ হয়েছে। কিন্তু সরকারি ব্যাংক বাদে বেসরকারি ব্যাংকগুলোতে বিশেষ সুবিধায় ঋণ নবায়নের তেমন আবেদন পড়েনি। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, সরকারি ৫ ব্যাংকেই বেশি মাত্রায় বিশেষ নীতিমালায় খেলাপি ঋণ নবায়নের আবেদন পড়ছে। পূর্বনির্ধারিত সময়সীমা অনুযায়ী গতকাল শেষ দিন হওয়ায় গতকাল পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার আবেদন পড়েছে সরকারি এ ৫ ব্যাংকে। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে সোনালী ও জনতা ব্যাংকে।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, গতকাল ২ শতাংশ ডাউন পেমেন্টের মাধ্যমে ঋণ নবায়নের সুবিধাভোগীরা নতুন করে ঋণ সুবিধা নিতে পারবেন না বলে হাইকোর্টের আদেশের মেয়াদ আরো এক মাস অথবা এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাড়ানো হয়েছে। এ সংক্রান্ত রুল শুনানিকালে গতকাল রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার শামীম খালেদ ও মো: মুনীরুজ্জামান।
জানা গেছে, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল দায়িত্ব গ্রহণের পরপরই বলেছিলেন ব্যাংকিং খাতে এক টাকাও খেলাপি ঋণ বাড়বে না। কিভাবে খেলাপি ঋণের লাগাম টেনে ধরা যায় সে জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটির সুপারিশে বাংলাদেশ ব্যাংক থেকে গত ১৬ মে ‘ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা’ শিরোনামে একটি সার্কুলার জারি করা হয়। ওই সার্কুলারে যেকোনো অঙ্কের ঋণখেলাপিদের ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ১ বছরের গ্রেস পিরিয়ড দিয়ে ১০ বছরের জন্য ঋণ নবায়নের সুযোগ দেয়া হয়। ওই সময় বলা হয়েছিল, আগ্রহীদের সার্কুলার জারির ৯০ দিনের মধ্যে এ সুবিধা পেতে আবেদন করতে হবে। কিন্তু উচ্চ আদালতে রিট করায় এটি কার্যকরের ওপর প্রথমে স্থগিত করা হয়। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক থেকে গত ৮ আগস্ট এক সার্কুলার দিয়ে বলা হয়, এ বিশেষ সুবিধা পেতে ৭ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন গ্রাহকরা। কিন্তু উচ্চ আদালতে আবারো এ বিষয়ে রিট করায় গত ৩ সেপ্টেম্বর আবেদনের সময়সীমা বাড়িয়ে ২০ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করে বাংলাদেশ ব্যাংক, যা গতকাল শেষ হয়েছে। এ বিষয়ে ওই দিন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারিকৃত এক সার্কুলার লেটারে বলা হয়, ২৯ আগস্ট উচ্চ আদালতের আদেশের আলোকে আবেদনের সময়সীমা বাড়ানো হয়। তবে, প্রদত্ত আদেশ অনুযায়ী এ বিশেষ নীতিমালার আওতায় সুবিধাপ্রাপ্ত ঋণগ্রহীতাদের অনুকূলে কোনো নতুন ঋণ সুবিধা প্রদান করা যাবে না।
গতকাল উচ্চ আদালত থেকে নতুন করে আদেশ দেয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, উচ্চ আদালতের আদেশ অমান্য করার সুযোগ বাংলাদেশ ব্যাংকের নেই। তাই গতকাল উচ্চ আদালত থেকে যে আদেশ দেয়া হয়েছে ওই আদেশ পরিপালনের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে সার্কুলার লেটার জারি করা হবে। অর্থাৎ বিশেষ সুবিধায় ঋণ নবায়নের আবেদনের সময়সীমা আরো এক মাস বাড়ানো হবে।


আরো সংবাদ

‘চীনের ভ্যাকসিনের ৩য় পর্যায়ের ট্রায়াল দিতে চায় বাংলাদেশে’ মানিকগঞ্জে নৌকাডুবিতে একই পরিবারের তিনজনের মৃত্যু, দুইজন নিখোঁজ এবার ‘করোনা’কে বিয়ে করলেন ভারতীয় যুবক ধরা পড়ল মেক্সিকোর কুখ্যাত গ্যাংস্টার ‘এল মারো’ তালেবান নেতার সঙ্গে সরাসরি কথা বলতে বাধ্য হলেন পম্পেও সুশান্তের মৃত্যুতে সিবিআই তদন্তের সুপারিশ বিহার সরকারের সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত ব্যর্থতা ঢাকতে বিভ্রান্তমূলক তথ্য দিচ্ছে আ’লীগ : রিজভী ২০ শতাংশের দেহে স্বাভাবিকভাবেই করোনার অ্যান্টিবডি উপস্থিত সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরাইল ভারতে গোর্খা সৈন্য : বিতর্ক চাঙ্গা হচ্ছে নেপালে

সকল

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৩৮১৭৭)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১৭২৬৪)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১৪৫২১)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১১০৯৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৮৯১১)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৭১৯৩)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৭১১৬)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৭০৫০)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৭৮৮)তাপপ্রবাহ অব্যাহত থাকবে : আবহাওয়া অধিদপ্তর (৬৩৯৯)