১১ জুলাই ২০২০

ছাত্র সংগঠন ও শিক্ষাঙ্গনকে দলীয় রাজনীতিমুক্ত করার দাবি টিআইবির

-

বুয়েটের ছাত্র আবরারের নৃশংস হত্যাকাণ্ডকে বাক স্বাধীনতার ওপর নিষ্ঠুরতম আঘাত ও ছাত্র সংগঠন তথা শিক্ষাঙ্গণের ওপর দুর্বৃত্তায়িত অসুস্থ রাজনৈতিক প্রভাবের নিষ্ঠুর পরিণতি উল্লেখ করে অবিলম্বে বুয়েটসহ দেশের সব শিক্ষাঙ্গণকে সম্পূর্ণ দলীয় রাজনীতিমুক্ত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি বলছে, দেশের বিশ^বিদ্যালয়গুলোতে একের পর এক রক্তক্ষয়ী ছাত্র সহিংসতা, ব্যাপক দুর্নীতি ও অনিয়ম, দলীয় রাজনৈতিক প্রভাবদুষ্ট বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষের পৃষ্ঠপোষকতা এবং একই কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যত নিষ্ক্রিয়তার ফলে বাংলাদেশের ঐতিহ্যবাহী আদর্শিক ছাত্র আন্দোলনের অস্তিত্ব সঙ্কটের মুখোমুখি। আবরার হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক ন্যায়বিচার নিশ্চিত করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ এবং ছাত্র আন্দোলনের গৌরবময় ঐতিহ্য ফিরিয়ে আনতে সব ছাত্র সংগঠনসহ শিক্ষাঙ্গণকে সম্পূর্ণ দলীয় রাজনীতিমুক্ত করার কোনো বিকল্প নেই বলে মনে করছে টিআইবি।
টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশে ছাত্র আন্দোলনের যে গৌরবোজ্জ্বল অতীত ও অবিস্মরণীয় ভূমিকা তাকে মøান করে দিচ্ছে ছাত্র সংগঠনের ওপর দুর্বৃত্তায়িত রাজনীতির নিষ্ঠুর প্রভাব। ছাত্র সংগঠনের নেতাকর্মী কর্তৃক বাক স্বাধীনতার ওপর নৃশংস আঘাতের সূতিকাগার রাজনৈতিক নেতৃত্বের একাংশের পরমত অসহিষ্ণুতা ও অসুস্থ একচ্ছত্রায়িত ক্ষমতার রাজনীতি, যা এক বিধ্বংসী তাড়নায় বাংলাদেশের ইতিহাসে ছাত্র আন্দোলনের গৌরবকে নিশ্চিহ্ন করে দেয়ার ঝুঁকি সৃষ্টি করছে। আমরা উদ্বিগ্ন এবং শঙ্কিত। আশা করি রাজনৈতিক নেতৃত্বের দায়িত্বশীল অংশ আমাদের এই উৎকণ্ঠার গভীরতা উপলব্ধি করতে পারবেন, অনুতপ্ত হবেন এবং শিক্ষাঙ্গণে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে ও সর্বোপরি আইনের শাসন এবং প্রজন্মের কল্যাণ বিবেচনায় ছাত্র সংগঠনগুলোকে অসুস্থ রাজনীতির কালো থাবামুক্ত করবেন। একই সাথে নিজ উদ্যোগে বাংলাদেশে সুস্থ রাজনীতির বিকাশের স্বার্থে রাজনৈতিক দলকে সত্যিকার অর্থেই সুস্থ রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরিত করতে আমূল সংস্কার কার্যক্রম গ্রহণ করবেন।’
ড. জামান বলছেন, ‘দেশের ক্রান্তিলগ্নে শিক্ষার্থীরাই বারবার সোচ্চার হয়েছেন, কার্যত জাতিকে পথ দেখিয়েছেন, সফল নেতৃত্ব দিয়েছেন। আজ তাদেরই উত্তরসূরিদের ব্যবহার করা হচ্ছে হীন রাজনৈতিক স্বার্থে। রাজনীতির দুর্বৃত্তায়নের প্রক্রিয়ায় তারা অন্যতম সহযোগীতে পরিণত হয়েছে। ছাত্র সংগঠনের নেতাকর্মীদের এক দিকে বহুমুখী ক্ষমতার অপব্যবহার, খুন, ধর্ষণ, রাহাজানি, চাঁদাবাজি, টেন্ডারবাজি, মাস্তানি, মাদক ব্যবসায়সহ এমন কোনো অপকর্ম নেই যাতে তারা জড়িয়ে পড়ছেন না। অন্য দিকে সঙ্কীর্ণ স্বল্পমেয়াদি স্বার্থে রাজনৈতিক দল ও তাদের প্রভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পৃষ্ঠপোষকতা ও যোগসাজশ এসব অপকর্মকে সুযোগ ও সুরক্ষা দিচ্ছে। যে শিক্ষকরা ছাত্রদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে ওঠার প্রেরণা জোগানোর দায়িত্বে, রাজনৈতিক সংশ্লিষ্টতার কারণে তাদের একাংশও পুরোপুরি ব্যর্থ হচ্ছেন। অনেকে আবার এক ধাপ এগিয়ে সরাসরি দুর্নীতি ও অনিয়মে জড়িয়ে পড়েছেন এবং সেটাও রাজনৈতিক ছত্রছায়ায় এবং তথাকথিত ছাত্রনেতাদের যোজসাজশে। এই পুরো অসুস্থ অবকাঠামোকে ভেঙে দেয়া ছাড়া উত্তরণের আর কোনো পথ আছে বলে আমাদের জানা নেই। তাই রাজনৈতিক নেতৃত্বের কাছে আমাদের প্রত্যাশা এবং দাবি, ‘এখনই শিক্ষাপ্রতিষ্ঠানে নিজেদের দলীয় কার্যক্রম নিষিদ্ধ করুন; দলীয় রাজনৈতিক সংশ্লিষ্টতাপুষ্ট ছাত্র সংগঠনের সব কার্যক্রম বন্ধ করুন; সাধারণ শিক্ষার্থীদের নিজ উদ্যোগে ছাত্র সংগঠন বিকশিত হওয়ার পরিবেশ সৃষ্টি করুন; শিক্ষাঙ্গণের শিক্ষক-কমকর্তা-কর্মচারীদের সংগঠনের দলীয় রাজনীতি বন্ধে কঠোর উদ্যোগ নিন এবং সব ধরনের দলীয় রাজনৈতিক পৃষ্ঠপোষকতা ও যোগসাজশ বন্ধ করুন।’ এখনই দায়িত্বশীলতার পরিচয় দিয়ে ঘুরে দাঁড়াতে ব্যর্থ হলে দেশের ভবিষ্যৎ তথা প্রজন্মের পর প্রজন্মের প্রতি অবিচার অব্যাহত থাকবে।
আবরার হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত এবং দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘আমরা আহ্বান জানাতে চাই সরকারের প্রতি, যেন তারা উপলব্ধি করেন যে, আবরার হত্যা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি রাজনৈতিক অঙ্গণে দীর্ঘ দিনের লালিত মরণব্যাধির লক্ষণ মাত্র। এর প্রতিকার সরকারেরই হাতে, রাজনৈতিক নেতৃত্বের হাতে। সাম্প্রতিক সময়ে শিক্ষাঙ্গণে আরো যেসব অনিয়ম, সহিংসতার ঘটনা ঘটেছে সেগুলোর মতো এই ঘটনাও শেষ পর্যন্ত ধামাচাপা দেয়া হলে এর দায় তাদেরই বহন করতে হবে।

 


আরো সংবাদ

মিরসরাই ট্র্যাজেডি: প্রার্থনায় নিহত শিক্ষার্থীদের স্মরণ গাজীপুরে যাত্রীবাহি বাস খাদে, এক যাত্রী নিহত সিলেটে শ্রমিক নেতা খুনের ঘটনায় দুই জন গ্রেফতার ‘অনলাইন থেকে গরু কিনলে হাসিল দিতে হবে না’ করোনাকালে বন্ধ হয়ে গেছে দেশের ৬০ শতাংশ স্থানীয় পত্রিকা উখিয়ায় এক স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার, মৃত্যু নিয়ে রহস্য ফেনী ডায়াবেটিক হাসপাতালে ‘নজির আহম্মদ আইসোলেশন সেন্টার’ উদ্বোধন ঢামেক করোনা ইউনিটে পাঁচদিনে ৭৫ মৃত্যু মাঠে নেই, তবু রেকর্ড গড়ার দৌঁড়ে সাকিব নিখুতভাবে সুশান্তকে খুন করে দাউদ গ্যাং, জানালেন ‘র’-এর সাবেক অফিসারের লালমনিরহাটের পাটগ্রামে বিদ্যুৎ যায় না, মাঝে মাঝে আসে

সকল