২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কিশোরগঞ্জ বারের সংবর্ধনা সংসদে আইনজীবীদের সংখ্যা কমে গেছে সমাজেও পিছিয়ে রাষ্ট্রপতি  

-

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ আইনজীবীদের সমাজ ও রাষ্ট্রের কল্যাণে সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করার আহ্বান জানিয়ে বলেছেন, আইনজীবীরা সমাজে ইদানীং পিছিয়ে রয়েছেন। জাতীয় সংসদসহ সবখানে তাদের প্রতিনিধির সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। জনগণের সাথে তাদের আচরণগত কারণে দূরত্ব সৃষ্টি হয়েছে। অথচ আইনজীবীরা সমাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।
রাষ্ট্রপতি আরো বলেন, জনগণের ওপর আস্থা রেখে মামলা পরিচালনায় বিচার প্রার্থীদের সাথে সহনশীল আচরণ করতে হবে। এ সময় রাষ্ট্রপতি বিচারপ্রার্থীরা যাতে ন্যায্যবিচার পায় সেভাবেই আইনের সেবা প্রদানের জন্য আইনজীবীদের পরামর্শ দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাষ্ট্রপতি কিশোরগঞ্জ জজ কোর্ট প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির দেয়া সংবর্ধনা ও জেলা বারের ১০ তলা বিশিষ্ট রাষ্ট্রপতি আবদুল হামিদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন।
রাষ্ট্রপতি আইনজীবীদের রাজনৈতিক ও সামাজিকভাবে নেতৃত্ব দান প্রসঙ্গে দুর্নীতির বিরুদ্ধে তাদের সামাজিক আন্দোলন গড়ে তোলার পরামর্শ দিয়ে বলেন, এককালের খরস্রোতা নরসুন্দা নদী এখন আর আগের অবস্থানে নেই। অধিকাংশ পুকুরও ভরাট হয়ে গেছে। এ পরিস্থিতিতে জেলা শহরে বড় ধরনের অগ্নিকাণ্ড সংঘটিত হলে তা রোধ করা কঠিন হয়ে পড়বে। তিনি এ বিষয়ে পরিবেশ আইন সম্পর্কে সচেতন করতে স্থানীয় প্রশাসন, আইনজীবীসহ সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।
কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মোহাম্মদ ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন : কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, জেলা ও দায়রা জজ মো: সায়েদুর রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান মো: জিল্লুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শহীদুল আলম শহীদ, সহসাধারণ সম্পাদক অ্যাডভোকেট এহতেশামুল হক জুয়েল, অ্যাডভোকেট নাযমুন নাহার মলি প্রমুখ।
অনুষ্ঠানে আইনজীবী সমিতি ও স্থানীয় বিচারকদের পক্ষ থেকে রাষ্ট্রপতি আবদুল হামিদকে ক্রেস্ট ও মানপত্র প্রদান করা হয়।
এ সময় কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনের সংসদ সদস্য মো: আফজাল হোসেন, জেলা প্রশাসক মো: সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার মো: মাশরুকুর রহমান খালেদ বিপিএম, জেলা পিপি শাহ আজিজুল হক, স্পেশাল পিপি এম এ আফজল, জেলা বারের সদস্যসহ বিভিন্ন সামরিক, বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে রাষ্ট্রপতি আদালত প্রাঙ্গণে আইনজীবীদের জন্য ১০ তলা বিশিষ্ট রাষ্ট্রপতি আবদুল হামিদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে তিনি জেলার বিচারকদের সাথে আইনি বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করেন। বিকেলে রাষ্ট্রপতি শহরের শ্যামসুন্দর আখড়া পরিদর্শন শেষে সন্ধ্যায় সার্কিট হাউজে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। ওই দিন তিনি জেলা শহরের খড়মপট্টির নিজ বাসভবনে রাত কাটান।

 


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল