২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : আধা সিদ্ধ মুরগি খেলে হতে পারে প্যারালাইসিস

-

শহুরে লোকদের বাসাবাড়িতে অধিকাংশ দিনের খাবার তালিকায় মুরগির গোশত থাকে। এর সহজলভ্যতা এবং এই গোশত খুব সহজেই রান্না করা যায় বলে সারা বিশ্বেই মুরগির গোশত খাওয়ার চল একটু বেশিই। কিন্তু রান্না করা সহজ হলেও এই গোশত রান্নার সময় একটু বেশিই সতর্কতার প্রয়োজন। যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির কলেজ অব ভেটেরিনারি মেডিসিনের গবেষকরা জানান, চিকেন যদি চড়া আঁচে ভালোভাবে সিদ্ধ করে রান্না করা না হয় তা হলে সেই গোশত খাওয়া ক্ষতিকর। এমনকি মুরগির অর্ধসিদ্ধ গোশত খাওয়ার অভ্যাস যাদের, তারা এক সময় পক্ষাঘাতগ্রস্ত (প্যারালাইসিস) হয়ে যেতে পারে।
এর কারণ হিসেবে ওই গবেষক দল জানান, মুরগির গোশত যদি কড়া আগুনে রান্না করা না হয়, তা হলে এর মধ্যে থাকা ‘ক্যাম্পিলোব্যাক্টর জেজুনি ব্যাকটেরিয়া’ জীবিত অবস্থায়ই থেকে যায়। চিকিৎসকদের কাছে চিন্তার অন্যতম বিষয় হলো ‘গালিয়ান বারে সিন্ড্রোম’ বা জিবিএস ব্যাধি। এটা (জিবিএস) এক ধরনের বিরল ও মারাত্মক অটো-ইমিউন যা দেহের স্বাভাবিক অবস্থার বিপরীতে তৈরি হওয়া অ্যান্টিবডি বা লিম্ফোসাইট। এই লিম্ফোসাইট দেহকে ধীরে ধীরে নিস্তেজ করে দেয়। এই ব্যাধির কারণে সারাক্ষণ দুর্বলতা অনুভূত হয়, পায়ে ঝিঁঝিঁ ধরে এবং দেহকে অস্বস্তির যন্ত্রণা দিতে থাকে। পরিশেষে তা প্যারালাইসিসে রূপ নেয়। এমনকি এই প্যারালাইসিস (পক্ষাঘাতগ্রস্ততা) ছড়িয়ে পড়ে শরীরের ঊর্ধ্বাঙ্গে এবং হাতে ও মুখে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল