২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

১৭৯৩ সালে নির্মিত দিনাজপুর নয়াবাদ মসজিদ অনন্য স্থাপত্য

-

দিনাজপুরের নয়াবাদ মসজিদ একটি অনন্য স্থাপনা হিসেবে স্বীকৃত। এটি রংপুর বিভাগের দিনাজপুরে অবস্থিত একটি প্রাচীন মসজিদ। দিনাজপুর জেলাশহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে কাহারোল উপজেলার নয়াবাদ গ্রামে ১.১৫ বিঘা জমির ওপর নির্মিত এই মসজিদ কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। মসজিদটির তিনটি গম্বুজ, তিনটি মেহরাব ও সামনের দেওয়ালে তিনটি দরজা রয়েছে। এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছেÑ মসজিদটির সামনের দেয়ালে পোড়ামাটির চিত্রফলকে প্রাণিজগতের বিভিন্ন চিত্রের দেখা মেলে। এই ধরনের চিত্র সংবলিত দারিয়া মসজিদ নামে আরো একটি মসজিদ নবাবগঞ্জ উপজেলায় দেখা যায়। এই দু’টি ছাড়া বাংলাদেশে আর কোনো মসজিদে জীবজন্তুর ছবি দেখা যায় না।
মসজিদে প্রবেশের জন্য যে প্রধান দরজা আছে, তার ওপর স্থাপিত একটি ফলক থেকে জানা যায়, এটি সম্রাট দ্বিতীয় শাহ আলমের রাজত্বকালে ১৭৯৩ সালে নির্মাণ করা হয়। সে সময় সেখানকার জমিদার ছিলেন রাজা বৈদ্যনাথ। তিনি ছিলেন দিনাজপুর রাজ পরিবারের সর্বশেষ বংশধর। কথিত আছে, ১৮ শতকে কান্তজিউ মন্দির তৈরির কাজে যে মুসলমান স্থপতি ও কর্মীরা আসেন, তারা এই মসজিদটি তৈরি করেন। তাদের নামাজ পড়ার সুবিধার জন্য সে সময়ই রাজা রামনাথ এ মসজিদটি নির্মাণের উদ্যোগ নেন।
মসজিদের ভেতরে একসাথে ৪০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারেন। আর মসজিদের বারান্দায় আরো প্রায় দুই শ’ মানুষ একসাথে নামাজ আদায় করতে পারেন। তবে রোদ-বৃষ্টির দুর্ভোগ পোহাতে হয় তাদের। মসজিদটি কেবল ধর্মীয় নিদর্শন হিসেবেই নয়, ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থান হিসেবেও খ্যাতি অর্জন করেছে।

 


আরো সংবাদ



premium cement