২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

এডিস মশা নির্মূলে বাড়ি বাড়ি অভিযান

-

এডিস মশা নির্মূলের লক্ষ্যে বাড়ি বাড়ি অভিযান চালাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন। দক্ষিণ সিটি করপোরেশন অনেক আগে থেকেই এ অভিযান শুরু করলেও উত্তর সিটি গত ২০ আগস্ট থেকে অভিযান শুরু করেছে। উত্তর সিটি গতকাল ২৬১টি বাড়ি পরিদর্শন করে। এর মধ্যে ১৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় তাদের জরিমানা করা হয়। এ নিয়ে ডিএনসিসি তিন দিনে ৬৫৮টি বাড়ি পরিদর্শন করে ৫৬টি বাড়িতে এডিস মশার লার্ভা পেয়েছে। অন্যদিকে দক্ষিণ সিটি গতকাল ১১৮টি বাড়িতে অভিযান চালিয়েছে। গতকাল দুই সিটি অভিযানকালে সাড়ে আট লাখ টাকা জরিমানা আদায় করেছে।
ডিএনসিসি : ঢাকা উত্তর সিটি করপোরেশন গতকাল বেলা সাড়ে ১০টায় গুলশান-বাড্ডা লিংক রোড থেকে ১১৩ নম্বর সড়ক পর্যন্ত ‘এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ পরিচালনা করে। এ সময় ১১৩ নম্বর সড়কে একটি নির্মাণাধীন ভবনে এবং ‘হাশেম ইলেকট্রিক’ নামে একটি প্রতিষ্ঠানের ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার প্রত্যেককে এক লাখ টাকা করে দুই লাখ টাকা জরিমানা করেন। এ ছাড়া ১১৫ নম্বর সড়কে ‘হারমোনি হোল্ডিংস’ এর ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় দুই লাখ টাকা জরিমানা করা হয়।
এভাবে গতকাল চিরুনি অভিযানের অংশ হিসেবে ২৬১টি বাড়ি পরিদর্শন করে ১৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ বাড়িগুলোর সামনে ‘সাবধান, এ বাড়িতে/প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছে’ লেখা স্টিকার লাগানো হয়। গত ২০ আগস্ট থেকে গতকাল পর্যন্ত ১৯ নম্বর ওয়ার্ডের (গুলাশান-বনানী) মোট ৬৫৮টি বাড়ি পরিদর্শন করে ৫৬টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ ছাড়া এডিস মশার লার্ভা পাওয়ায় বারিধারা জে ব্লকে ‘গালফ অটো কারস লিমিটেড’ এর মালিককে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: সগীর হোসেন এক লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করেন।
মিরপুরের টোলারবাগে পরিত্যক্ত টায়ারে এডিস মশার লার্ভা পাওয়ায় একটি দোকানের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ। ভাষানটেকে চারটি দোকানে এডিস মশার লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শফিউল আজম প্রত্যেককে ১০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করেন। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আবদুল হামিদ মিয়া বেলা সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বারিধারা ‘জে’ ব্লকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৩টি দোকানের ট্রেড লাইসেন্স না থাকায় এবং ফুটপাথ দখল করে ব্যবসায় করার অপরাধে সর্বমোট এক লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করেন।
ডিএসসিসি : গতকাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে মোট ১১৮টি বাড়ি পরিদর্শন করা হয়। এর মধ্যে চারটি বাড়িতে এডিস মশার লার্ভা এবং দু’টিতে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়ায় মোট ৪৪ হাজার টাকা জরিমানা আদায় করেছে মোবাইল কোর্ট। গতকাল অভিযানকালে ১৯৩ ফকিরাপুলের নির্মাণাধীন একটি ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ১০ হাজার টাকা, ৪৩/১ হাজারীবাগ শেরে-বাংলা রোডের বাড়ির ছাদে পরিত্যক্ত টায়ারে এডিসের লার্ভা পাওয়ায় ২৫ হাজার টাকা এবং কেএমদাস লেনের দু’টি বাড়িতে লার্ভা জন্মানোর উপযোগী পরিবেশ পাওয়ায় পাঁচ হাজার ও অভয় দাস লেনের দু’টি বাড়িতে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ বিদ্যমান থাকায় চার হাজার টাকাসহ সর্বমোট ৪৪ হাজার টাকা জরিমানা আদায় করে মোবাইল কোর্ট। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বড় মগবাজার ওয়ারলেস এলাকার ৩২টি বাড়ি, ম্যাজিট্রেট বাবর আলি হাজারীবাগ শেরে-বাংলা এলাকার ৩০টি বাড়ি, ম্যাজিস্ট্রেট জাহিদ হোসেন ফকিরাপুল এলাকার অভিযানে ২০টি বাড়ি এবং ম্যাজিস্ট্রেট সোনিয়া হাটখোলা রামকৃষ্ণ মিশন কে এম দাস লেন ইত্যাদি এলাকার ৩৬টি বাড়ি পরিদর্শন করেন।  

 


আরো সংবাদ



premium cement