২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

খুলনায় কাউন্সিলর পদে লড়াই : বেড়েছে ভোটারদের কদর

- ছবি : নয়া দিগন্ত

প্রধান বিরোধী দল বিএনপি ভোট বর্জন করায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তুলনায় খুলনা সিটিতে মেয়র নিয়ে অনেকটা নিশ্চিন্তে আওয়ামী লীগ। আলোচনা ও ভোট জরিপে তালুকদার আব্দুল খালেক শক্ত অবস্থান ও ফুরফুরে মেজাজে থাকায় মেয়র নিয়ে ভোটারদের মাতামাতি কম। সব আলোচনা-পর্যালোচনা আর হিসাব-নিকাশ কাউন্সিলরদের ঘিরে। বিএনপি নির্বাচনে না আশায় এ সুযোগ হাতছাড়া করতে চাইছে না প্রার্থীরা। প্রখর রোদ আর তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন। বেড়েছে ভোটারদের কদর।

দলীয় সূত্র জানায়, এতদিন কাউন্সিলর পদে দলীয় টিকিট পেতে যারা এগিয়ে ছিল বিএনপি নির্বাচন বর্জন করায় অনেকের ভাগ্য ফিঁকে হয়ে গেছে। প্রতিটি ওয়ার্ডে একাধিক প্রার্থী থাকায় পূর্বের সিদ্ধান্ত থেকে সরে এসে দল যাতে ক্ষতিগ্রস্থ না হয়, সেজন্য কাউন্সিলর পদ উম্মুক্ত করে দেয়া হয়েছে। এ সিদ্ধান্তে অনেকেই কষ্ট পেয়েছেন। আর একাধিক প্রার্থী থাকায় ভোটের মাঠেও উত্তাপ বেড়েছে। কী বিএনপি, কী জামায়াত, তা দেখার কোনো সুযোগ নেই। বিজয় ছিনিয়ে আনতে সমানতালে সকাল থেকে রাত অবধি ভোটারদের কাছে টানতে ঘুরছেন প্রার্থীরা। কদর বেড়েছে সাধারণ ভোটারদের। উপঢৌকন আর নানা অফার নিয়ে হাজির হচ্ছেন প্রার্থীরা। তবে ভোটারদের উপস্থিতি বাড়াতে সবাই সিরিয়াস।

সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, কাউন্সিলর প্রার্থীর ক্ষেত্রে দল বড় কথা নয়। এলাকা, পরিবার এবং ব্যক্তি ইমেজই বড় কথা। কাকে ভোট দিলে উন্নয়ন হবে, কাকে ভোট দিলে পুলিশি হয়রানি থেকে রেহাই পাওয়া যাবে, কাকে ভোট দিলে দলবাজি হবে না, তা নিয়ে চলছে বিশ্লেষণ। সব মিলিয়ে ভোটের মাঠ এবার কাউন্সিলর প্রার্থীদের।

এদিকে মেয়র পদে তালুকদার খালেকের বিপরীতে যে পাঁচ প্রার্থী রয়েছে ভোটের জরীপে তারা অনেক পিছিয়ে। জাতীয় পার্টির (জাপা) শফিকুল ইসলাম মধু। খুলনায় জাপার তেমন কোনো জনসমর্থন নেই। আবার রয়েছে দলীয় বিভক্তি।

ইসলামি আন্দোলনের প্রার্থীর মাওলানা আব্দুল আউয়াল নির্বাচনে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। স্বতন্ত্র প্রার্থী এস এম শফিকুর রহমান মুশফিক প্রচার-প্রচারণা চালালেও ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন প্রচার প্রচারণা নেই বললেই চলে। বিগত নির্বাচনগুলোতে এসব দলের প্রার্থীদের অনেকে জামানত বাজেয়াপ্ত হয়েছে।

এবারের নির্বাচনে ৩১টি ওয়ার্ডে ২৮৯টি কেন্দ্রে পাঁচ লাখ ৩৫ হাজার ৫২৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার দুই লাখ ৬৬ হাজার ৬৯৬ জন ও পুরুষ ভোটার দুই লাখ ৬৮ হাজার ৮৩৩ জন।

আগামী ১২ জুন দ্বিতীয় ধাপে কেসিসি ভোট অনুষ্ঠিত হবে। ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ২৮৯টি কেন্দ্র ও এক হাজার ৭৩২টি ভোটকক্ষের সামনে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।


আরো সংবাদ



premium cement
তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন

সকল