২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ওজোপাডিকোর সাবেক এমডি-সচিবসহ ৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

সাবেক ব্যবস্থাপনা পরিচালক শফিক উদ্দিন ও কোম্পানি সচিব আবদুল মোতালেব - ছবি : নয়া দিগন্ত

খুলনায় ৩৬ কোটি ২৭ লাখ টাকা আত্মসাৎ এবং বিদেশে পাচার চেষ্টার অভিযোগে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) সাবেক ব্যবস্থাপনা পরিচালক শফিক উদ্দিন ও কোম্পানি সচিব আবদুল মোতালেবসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (৩১ মে) দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তরুণ কান্তি ঘোষ বাদি হয়ে এই মামলা করেন। এ মামলায় চীনের প্রতিষ্ঠান হেক্সিংয়ের কর্মকর্তা ইয়ে ওয়েনজুনকে তৃতীয় আসামি করা হয়।

তাদের বিরুদ্ধে ৩৩ কোটি ৪০ লাখ টাকা আত্মসাৎ এবং দুই কোটি ৯৭ লাখ টাকা বিদেশে পাচারের চেষ্টা চালানোর অভিযোগে মামলাটি করা হয়।

জানা গেছে, ২০১৯ বাংলাদেশ স্মার্ট ইলেক্ট্রিক্যাল কোম্পানি (বেসকো) নামে প্রিপেইড মিটার তৈরির নতুন একটি কারখানা চালু করেছিল ওজোপাডিকো ও চীনের প্রতিষ্ঠান হেক্সিং ইলেট্রিক্যাল লিমিটেড। শফিক উদ্দিন পদাধিকার বলে ওই কোম্পানির এমডি, ইয়ে ওয়েনজুন কোম্পানির ডিএমডি এবং কোম্পানি সচিব আবদুল মোতালেব ওই কোম্পানির ডিএমডি ছিলেন।

মামলার এজাহারে বলা হয়, ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো: শফিক উদ্দিন, সাবেক কোম্পানি সচিব আব্দুল মোতালেব এবং হেক্সিং ইলেক্ট্রিক্যাল কোম্পানির সাবেক কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মিস্টার ইয়ে ওয়েনজুন পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে ৩৩ কোটি ৪০ লাখ ২৪ হাজার ৩৭৯ টাকা আত্মসাৎ এবং বেসকোর সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো: শফিক উদ্দিনের নির্দেশনা মোতাবেক ডিএমডি ইয়ে ওয়েনজুন এবং পরিচালক (অর্থ) আব্দুল মোতালেব পরস্পর যোগসাজশে অপরাধজনক বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সরকারি দুই কোটি ৯৭ লাখ ৩২ হাজার ৫০০ টাকা আত্মসাতের উদ্দেশে বিদেশে পাচারের অপচেষ্টা করে। যা দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪ (২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।


আরো সংবাদ



premium cement