২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মোটরসাইকেলে ২৯ দেশ পেরিয়ে সাতক্ষীরায় রোমানিয়ার তরুণী

মোটরসাইকেলে ২৯ দেশ পেরিয়ে সাতক্ষীরায় রোমানিয়ার তরুণী - ছবি : সংগৃহীত

মোটরসাইকেলে চড়ে ২৯ দেশ পেরিয়ে সাতক্ষীরায় এসেছেন রোমানিয়ার এক তরুণী। দু’দিন আগে সাতক্ষীরায় এসে পৌঁছেছেন তিনি।

জানা গেছে, রোমানিয়ার তরুণী থাকছেন সাতক্ষীরা শহরের অদূরে বিনেরপোতা এলাকার ঋশিল্পী ইন্টারন্যাশনাল নামের একটি বেসরকারি সংস্থায়। তার নাম এলেনা। তিনি একজন পর্যটক। পুরো বিশ্ব একবার ঘুরে দেখার ইচ্ছে তার। এ পর্যন্ত মোট ২৯টি দেশ ভ্রমণ করেছেন। সর্বশেষ ভারত থেকে বাংলাদেশে এসে পৌঁছেছেন তিনি।

এক মাস আগে ইতালি থেকে মোটরসাইকেলে চড়ে বাংলাদেশের সাতক্ষীরায় এসেছেন এলেনার বন্ধু আন্দ্রেয়া। তরুণ আন্দ্রেয়া ঋশিল্পী ইন্টারন্যাশনাল সংস্থাটির একজন দাতা (ডোনার)। আন্দ্রিয়ার আহ্বানে তার বন্ধু এলেনা বাংলাদেশে এসেছেন।

মঙ্গলবার এলেনা ও আন্দ্রেয়ার আহ্বানে তাদের বন্ধু ইলেরিও ভারত থেকে ভোমরা স্থলবন্দর হয়ে সাতক্ষীরায় এসেছেন।

বাংলাদেশে আসার অনুভূতি নিয়ে রোমানিয়ার বাসিন্দা এলেনা জানান, আমি একজন বিশ্ব ভ্রমণকারী। দীর্ঘ তিন বছর ধরে ভ্রমণ করছি। ইতোমধ্যে বিশ্বের ২৯টি দেশে আমি ঘুরেছি। বিশেষ করে মুসলিম দেশগুলোর সংস্কৃতি আমার খুব ভালো লাগে। সেই ভালোলাগা থেকেই বাংলাদেশে আসা। এখানকার সংস্কৃতিও আমাকে মুগ্ধ করছে। এখানকার সবকিছু পর্যবেক্ষণ করছি। এখানে কিছু করা যায় কিনা সে বিষয়টি নিয়ে ভাবছি।

এলেনা আরো বলেন, ২৯টি দেশ ভ্রমণের মধ্যে তার মূল লক্ষ্য ছিল বাংলাদেশে আসা। তিনি পেশায় একজন নাট্যকার ও রোমানিয়ার স্বাস্থ্যকর্মী। তার এক মাসের ভিসা রয়েছে। আগামী ১৫ দিন এখানে থাকার ইচ্ছা রয়েছে।

আন্দ্রেয়া জানান, কাকলি নামে একটি অসহায় মেয়েকে শিক্ষায় সহায়তা করতেন। মূলত কাকলিকে উদ্দেশ্য করে বাংলাদেশে আসা। তার আহ্বানে তার আরেক বন্ধু রোমানিয়ার বাসিন্দা এলেনা বাংলাদেশে এসেছেন। বাংলাদেশের সংস্কৃতি তার খুব ভালো লেগেছে। এখানকার মানুষের আতিথেয়তা ও আপ্যায়নে তিনি মুগ্ধ হয়েছেন। জীবনে কখনো সুযোগ পেলে আবারো তিনি বাংলাদেশ ঘুরতে আসবেন।

ঋশিল্পী ইন্টারন্যাশনালের প্রজেক্ট ম্যানেজার (ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট) মাহমুদুর রহমান বলেন, সাতক্ষীরায় কাকলি নামে একটি মেয়েকে লেখাপড়ার জন্য সহযোগিতা করতেন আন্দ্রেয়া। মূলত আন্দ্রেয়াকে উপলক্ষ্য করে এক মাস আগে বাংলাদেশের সাতক্ষীরায় আসেন ইতালি নাগরিক আন্দ্রেয়া। এরপর আন্দ্রেয়ার আহ্বানে তার বন্ধু রোমানিয়া নাগরিক এলেনা সাতক্ষীরায় এসেছেন দু’দিন আগে। এলেনা একজন পর্যটক।

তিনি আরো বলেন, ২০১৯ সালে ইতালির মিলান সিটি থেকে তার যাত্রা আরম্ভ করেন। সবশেষ ২৯টি দেশ পেরিয়ে গত পরশু ভারত থেকে ভোমরা স্থলবন্দর দিয়ে বাংলাদেশের সাতক্ষীরায় এসেছেন তিনি। এলেনা তার ৮৫০ সিসি বাইক চালিয়ে পুরো বিশ্বকে একবার ঘুরে দেখতে চান। তার মধ্যপ্রাচ্যের মুসলিম সকল দেশ ঘুরে দেখেছেন, মুসলমানদের সংস্কৃতি তার অত্যন্ত পছন্দের।

তাছাড়া বাংলাদেশের সংস্কৃতি তার বেশ ভালো লেগেছে বলে জানান তিনি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement