১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চৌগাছায় বিনামূল্যে ধানের বীজ ও সার পাচ্ছেন ৭ হাজার কৃষক

চৌগাছায় বিনামূল্যে ধানের বীজ ও সার পাচ্ছেন ৭ হাজার কৃষক - ছবি : নয়া দিগন্ত

যশোরের চৌগাছায় বিনামূল্যে উফশী ও হাইব্রিড জাতের বীজধান ও সার পাচ্ছেন সাত হাজার ২৩০ জন কৃষক। চলতি মৌসুমে উন্নত জাত ও নতুন উদ্ভাবিত ধান চাষে উৎসাহিত করতেই কৃষকদের এ প্রণোদনা দেয়া হবে।

চৌগাছা উপজেলা কৃষি অফিসের তথ্য কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, চলতি রবি ২০২২-২৩ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভায় সাত হাজার ২৩০ জন কৃষকের মাঝে বিনামূল্যে উফশী ও হাইব্রিড জাতের বীজধান ও রাসায়নিক সার বিতরণ করা হবে। এরমধ্যে চার হাজার ৮০৫ জন কৃষককে উফশী জাতের বোরো বীজ ও সার এবং দু’হাজার ৪২৫ জন কৃষককে হাইব্রিড জাতের ধানের বীজ দেয়া হবে।

তিনি জানান, ইতোমধ্যে ইউনিয়ন ও পৌরসভা ভিত্তিক কৃষকদের তালিকা প্রস্তুত চলছে। যার মধ্যে ফুলসারা ইউনিয়নে উফশী জাত ৫৫০ জন ও হাইব্রিড জাত পাবেন ২৯০ জন কৃষক, পাশাপোল ইউনিয়নে উফশী জাত ৫২০ জন ও হাইব্রিড জাত পাবেন ২৯০ জন, সিংহঝুলী ইউনিয়নে উফশী জাত ৩৬০ জন ও হাইব্রিড জাত পাবেন ১৬০ জন। ধূলিয়ানী ইউনিয়নে উফশী জাত ৩২০ জন ও হাইব্রিড জাত পাবেন ১৩০ জন কৃষক, চৌগাছা ইউনিয়নে উফশী জাত ১৫০ জন ও হাইব্রিড জাত পাবেন ৩৬০ জন কৃষক। পাতিবিলা ইউনিয়নের উফশী জাত ১৩৫ ও হাইব্রিড জাত পাবেন ২৬০ জন কৃষক। জগদীশপুর ইউনিয়নে উফশী জাত ১৫০ ও হাইব্রিড জাত পাবেন ৩৬০ জন কৃষক। হাকিমপুর ইউনিয়নে উফশী জাত ৪০০ ও হাইব্রিড জাত পাবেন ২২০ জন কৃষক। স্বরুপদাহ ইউনিয়নে উফশী জাত ২৪০ ও হাইব্রিড জাত পাবেন ৪৮০ জন কৃষক। নারায়ণপুর ইউনিয়নে উফশী জাত ২৫০ ও হাইব্রিড জাত পাবেন ৩৮০ জন কৃষক। সুখপুকুরিয়া ইউনিয়নে উফশী জাত ৩০০ ও হাইব্রিড জাত পাবেন ৫২০ জন কৃষক। এছাড়া পৌরসভায় উফশী জাত ১১০ জন ও হাইব্রিড জাত পাবেন ২৯৫ জন কৃষক।

জানা গেছে, কৃষক প্রতি উফশী জাতের ধান বীজ পাঁচ কেজি, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার এবং প্রতিজন কৃষককে দু’কেজি করে হাইব্রিড জাতের ধান বীজ প্রণোদনা হিসাবে দেয়া হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন, সরকার কৃষকদেরকে উন্নত জাত এবং নতুন নতুন উদ্ভাবিত জাতের ধান চাষে উৎসাহিত করতে প্রণোদনা কর্মসূচির আওতায় এসব বীজ ও সার সহায়তা দিচ্ছে। যাতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা সহজেই স্বল্প সময়ে ও কম খরচে ধান উৎপাদন করতে পারেন।


আরো সংবাদ



premium cement
কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান

সকল