২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

জীবননগরে দিগন্তজোড়া সরিষা ফুলে মৌমাছিদের আনাগোনা

জীবননগরে দিগন্তজোড়া সরিষা ফুলে মৌমাছিদের আনাগোনা - ছবি : নয়া দিগন্ত

চুয়াডাঙ্গার মাঠে মাঠে সরিষার হলুদ ফুলের মেলায় মৌমাছিদের আনাগোনা শুরু হয়েছে। সরিষা ফুলের মৌ মৌ গন্ধে মৌমাছিরা মধু সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছে। মাঠে মাঠে নয়নাভিরাম দৃশ্যের অবতারনা হচ্ছে। তা দেখে দর্শনার্থী ও কৃষকদের মন ভরে যাচ্ছে। হলুদ সরিষা ফুলের মাঝে স্বপ্ন দেখছেন কৃষকেরা।

চলতি মওসুমে সরিষার বাম্পার ফলনের আশায় কৃষকদের চোখে মুখে হাসির ঝিলিক ফুটে উঠেছে। দেশে ভোজ্যতেলের দাম বৃদ্ধি পাওয়ায় এবং কম খরচে বেশি লাভ হওয়ায় কৃষকেরা সরিষা চাষে ঝুঁকছেন।

জীবননগর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, উপজেলায় চলতি মওসুমে লক্ষ্যমাত্রার অতিরিক্ত জমিতে সরিষার আবাদ হয়েছে। আরো চাষের জন্য কৃষকেরা জমি প্রস্তুত করছেন। আগাম জাতে সরিষা ক্ষেতে ফুলে ফুলে মৌমাছিরা মধু সংগ্রহে ব্যস্ত। মধু সংগ্রহের সময় মৌমাছি পরাগায়নে সহযোগিতা করে থাকে। আমন ধানের জমি থেকে ধান কেটে নেয়ার পর সেই জমিতে আবার সরিষার চাষ করা হচ্ছে।

তিনি জানান, উপজেলায় গত মওসুমে ২৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। উপজেলার যেসব জমিতে গত বছর আলুর চাষ হয়েছে, সেসব জমিতে এবার সরিষার আবাদ হচ্ছে। প্রতি বিঘা জমিতে আট থেকে ১০ মণ সরিষার ফলন হয়ে থাকে। আলুর দাম না পাওয়ায় কৃষকেরা এবার সরিষা ও ভুট্টা আবাদের দিকে ঝুঁকেছেন।

সরজমিনে উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, কৃষকেরা তাদের অধিকাংশ জমিতে উচ্চ ফলনশীল (উফশি) জাতের বারি-৯, বারি-১৪, বিনা-স্থানীয় জাতের টরি-৭ চাষ করেছেন। ভাল ফলন হলে এবং দাম পেলে আগামী বছর সরিষার আবাদ আরো বাড়বে।

কৃষকেরা জানান, ভোজ্যতেলের দাম বেড়ে যাওয়ায় কৃষকদের মধ্যে সরিষা আবাদের প্রতি আগ্রহ বাড়ছে। এ ছাড়া সরিষা চাষের জমিতে ধানের চাষও ভাল হয় এবং বোরো চাষে খরচ হয়। এ বছর অনুকূল আবহাওয়া থাকায় সরিষা গাছ বেশ বেড়ে ওঠেছে। যে কারণে কৃষকদের চোখেমুখে হাসি-খুশি লক্ষ্য করা যাচ্ছে।

উপজেলার মাধবখালী গ্রামের কৃষক রাজেদুল ইসলাম জানান, চলতি বছর ছয় বিঘা জমিতে বারি-১৪, বিনা-৪ ও বিনা-৯ জাতের সরিষা পাঁচ বিঘা এবং তিন বিঘা জমিতে বিনা-১১ জাতের সরিষার আবাদ করেছেন। বিনা-১১ জাতের সরিষা এলাকার এবারই প্রথম চাষ হচ্ছে বলে জানান তিনি। এ জাতের সরিষার জীবন কাল কম এবং বাম্পার ফলনের আশা তার।

তিনি জানান, বিনা-১৪ জাতের সরিষার আবাদ এলাকায় বেশি হচ্ছে। প্রতি বিঘা জমিতে উফশী জাতের সরিষার ফলন ১০-১২ মণ পর্যন্ত হয়। বপনের ৭০-৮০ দিনের মধ্যেই ফসল ঘরে তোলা সম্ভব। সরিষার খৈল গবাদি পশু ও মাছের উৎকৃষ্ট খাদ্য হিসেবে বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। বর্তমান বাজারে প্রতি মণ সরিষা সাড়ে চার হাজার থেকে পাঁচ হাজার দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার শিরিন সারমিন বলেন, জীবননগর উপজেলায় সরিষার আবাদ বেড়েছে। চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে সরিষার আবাদ হওয়ার আশা ব্যক্ত করেন তিনি। কম খরচে বেশি লাভ ও ভোজ্যতেলের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকদের মধ্যে সরিষা চাষে আগ্রহ সৃষ্টি হয়েছে। বাজারে সরিষার দামও ভাল রয়েছে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি

সকল