২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খুলনায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে পাটের আবাদ, সুদিনের প্রত্যাশায় চাষিরা

সুদিনের প্রত্যাশায় খুলনার পাটচাষিরা। - ছবি : নয়া দিগন্ত

খুলনার পাইকগাছায় চলতি মৌসুমে ৩৫৫ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ৩৭৫ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। যা চলতি মৌসুমের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। এতে সুদিনের প্রত্যাশায় চাষিরা।

গত বছর থেকে চলতি মৌসুমে পাটের বাজারদরও বেশ ভালো। উপজেলায় গত বছরের তুলনায় পাট চাষ বেড়েছে বলে কৃষি বিভাগ জানায়।

আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে পাটের ভালো ফলন হবে বলেও আশা করছে কৃষি বিভাগসহ উপজেলার পাট চাষিরা।

তথ্যানুসন্ধানে জানা গেছে, কয়েক বছর আগেও উপজেলার প্রায় সর্বত্র পাটের চাষ হত। বলতে গেলে এমন কোনো জমি ছিল না, যেখানে পাটের চাষ হত না। তবে ধীরে ধীরে পাটের বাজারদর কমতে থাকায় লোকসানের মুখে পড়ে চাষীরা। পাট চাষে আগ্রহ হারিয়ে অনেকেই পাটের জমিতে গড়ে তোলেন নার্সারি। কেউবা আবার মৎস্য ঘের। এমনকি আগের পাট চাষ করা জমিতে উপজেলার গদাইপুরসহ আশপাশের বিভিন্ন এলাকায় ছোট-বড় নানা ধরনের নার্সারি গড়ে তোলা হয়েছে। ফলে উপজেলার বিভিন্ন এলাকায় পাট চাষ একেবারেই বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল।

সর্বশেষ ধীরে ধীরে পাটের বাজারদর বৃদ্ধি পাচ্ছে। সরকার পাট চাষে আগ্রহ করে তুলতে কৃষকদের নানাভাবে সহায়তা প্রদান করছেন। যার ফলে, সারা দেশের ন্যায় পাইকগাছার কৃষকরাও পাট চাষে আগ্রহ পাচ্ছেন দাবি উপজেলা কৃষি বিভাগের।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, পাট চাষে জমি উর্বর থাকে। শস্য চাষের নিবিড়তা বৃদ্ধি পায়। এছাড়া পাট খড়ি জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। পাট দিয়ে এখন বিভিন্ন প্রকার পাটজাত পণ্য তৈরি করা যাচ্ছে বাজারেও যার যথেষ্ট চাহিদা ও কদর রয়েছে।

এ ব্যাপারে সহকারী পাট কর্মকর্তা অনিরুদ্ধ কুমার বৈদ্য জানান, উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপজেলায় ৬৩৩ একর জমিতে পাট চাষে কৃষকদের সরকারি প্রণোদনার সহায়তা প্রদান করা হয়েছে। যার মধ্যে বীজ, রাসায়নিক সার ও কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, উপজেলার বিভিন্ন এলাকায় পাট চাষের উপযোগী জমিতে নার্সারি গড়ে ওঠায় পাট চাষ কিছুটা হলেও ব্যাহত হচ্ছে।

তবে গত কয়েক বছরে পাটের বহুমুখী ব্যবহার ও বাজারদর ভালো থাকায় কৃষকরা পুনরায় পাট চাষে আগ্রহ দেখাচ্ছে। চলতি মৌসুমে উপজেলায় ৩৫৫ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও বিপরীতে ৩৭৫ হেক্টর (২০ হেক্টর বেশি) জমিতে বিজেআরআই তোষা জাতের পাট-৮ চাষ হয়েছে। সব মিলিয়ে আগামী মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা আরো অধিক পরিমাণ জমিতে পাটের আবাদ করবেন বলেও আশা প্রকাশ করেন এ কৃষি কর্মকর্তা।


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল