২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

দ্বিতীয় ডোজ না নিয়েও মোবাইলে এলো টিকা সম্পন্ন হওয়ার ম্যাসেজ


চুয়াডাঙ্গায় করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ গ্রহণ না করেও মোবাইলে এসেছে টিকা সম্পন্নের ম্যাসেজ। একই ম্যাসেজে টিকা গ্রহণের সনদ প্রস্তুত হয়েছে এবং অ্যাপ থেকে ভ্যাকসিন সনদ গ্রহণ করুন বলেও জানানো হয়েছে। চুয়াডাঙ্গা সদর উপজেলার একাধিক ব্যক্তি এমন অভিযোগ করেছেন।

এদিকে টিকা না নিয়েও টিকার সনদ প্রস্তুত হওয়ায় টিকা গ্রহীতাদের মধ্যে ক্ষোভেরও সৃষ্টি হয়েছে। এ ভুলের দ্বায়টা কে নেবে? মোবাইল কোম্পানী নাকি সুরক্ষা অ্যাপ সিস্টেম পরিচালনাকারী নাকি স্থানীয় টিকা কেন্দ্রের দায়িত্বশীলরা? এই প্রশ্ন এখন ভুক্তভোগীদের মধ্যে।

দ্বিতীয় ডোজ না নিয়েও ম্যাসেজ পাওয়া চুয়াডাঙ্গা পৌর শহরের ঈদগাহপাড়ার রাহাত আনোয়ার বলেন, ‘আমি কোভিড ভ্যাকসিন নেয়ার জন্য আগস্ট মাসের ২২ তারিখ অনলাইনে রেজিস্ট্রেশন করি। ২৪ তারিখে আমার প্রথম ডোজ নেয়ার জন্য এসএমএস-এর মাধ্যমে জানতে পারলেও শহরের বাইরে থাকায় পরদিন ২৫ তারিখ প্রথম ডোজ গ্রহণ করি। চলতি সেপ্টেম্বর মাসের ২৫ তারিখ দ্বিতীয় ডোজ নেয়ার নির্ধারিত দিন থাকায় আমি টিকা নিতে যায়। কিন্তু সে সময় আমি ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হলে টিকা কেন্দ্র থেকে আমাকে কয়েকদিন পরে টিকা নিতে বললে আমি বাড়িতে ফিরে যাই। এদিকে আজ সোমবার (গতকাল) আমার মোবাইলে এসএমএস এসেছে ‘আপনার কোভিড-১৯ ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণ সম্পন্ন হয়েছে।’ অথচ আমি দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করতে পারিনি।’

করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ না দেয়ার পরও এসেছে টিকা গ্রহণ সম্পন্ন হওয়ার মেসেজ

 

চুয়াডাঙ্গা সদর উপজেলার শঙ্করচন্দ্র ইউনিয়নের মাঝেরপাড়ার সায়েদ বিশ্বাস বলেন, ‘আগস্ট মাসে আমি প্রথম ডোজ নিয়েছিলাম। কিন্তু দ্বিতীয় ডোজ নেয়ার আগেই টিকা প্রদান সম্পন্ন হয়েছে- এমন ম্যাসেজ আসে আমার মোবাইলে। এতে আমি হতভম্ব হয়ে যাই। সুরক্ষা অ্যাপে ঢুকে দেখি সনদও প্রস্তুত। টিকা না নিয়েও বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য স্থানীয় একটি দোকান থেকে সনদ প্রিন্টআউট করেছি। সনদে স্পষ্ট যে আমার দুটি ডোজ টিকা গ্রহণ সম্পন্ন হয়েছে।’

দ্বিতীয় ডোজ না নিয়েও মোবাইলে টিকা সম্পন্নের ম্যাসেজ ও সুরক্ষা অ্যাপে টিকা সনদ পাওয়া অনেকে বলছেন, এ ভুলের দ্বায়টা কে নেবে? মোবাইল কোম্পানী নাকি সুরক্ষা অ্যাপ সিস্টেম পরিচালনাকারী নাকি স্থানীয় টিকা কেন্দ্রের দায়িত্বশীলরা?

তবে নাম প্রকাশ না করার শর্তে অনেকেই বলছেন, এই ভুল স্থানীয় টিকা কেন্দ্রের দায়িত্বশীল কর্মকর্তাদেরও হতে পারে। কারণ অনেককে টিকা না দিয়েও তাদের দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ সম্পন্ন হয়েছে এমন ম্যাসেজ তারা হয়তো সুরক্ষা অ্যাপে আপডেট করে দিয়েছেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি এখনই খতিয়ে দেখার আহ্বান করেছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক চুয়াডাঙ্গা সদর হাসপাতালের টিকাকেন্দ্রের একজন স্বেচ্ছাসেবক মোবাইল ফোনে জানান, ‘দ্বিতীয় ডোজ না নেয়া এমন বেশকিছু মানুষ আজ (গতকাল) কেন্দ্রে এসেছে। তবে তাদের অনেকেই কেন্দ্রে যোগাযোগ করে দ্বিতীয় ডোজ গ্রহণ করছেন।’

তবে এ বিষয়ে চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসানের কোনো বক্তব্য পাওয়া যায়নি।



আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)