২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বেনাপোলে অনিয়মের অভিযোগে সিএন্ডএফ লাইসেন্স বাতিল

বেনাপোলে অনিয়মের অভিযোগে সিএন্ডএফ লাইসেন্স বাতিল - ছবি - নয়া দিগন্ত

রাজস্ব জমা দেয়ার পর রিলিজ অর্ডার কাস্টমসে জমা না দিয়ে ৩ ট্রাক কাচামাল বন্দর থেকে খালাশ করে নিয়ে যাওয়ার অভিযোগে মঙ্গলবার বিকালে বেনাপোলে রয়েল এন্টার প্রাইজ নামে এক সিএন্ডএফ লাইসেন্স সাময়িক বাতিল করেছেন বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ।

কাস্টমস সূত্রে জানা গেছে, গত ২৪ জুলাই এনপি এন্টারপ্রাইজ বগুড়া ও রাজ এন্টারপ্রাইজ বগুড়া নামে দুই আমদানী কারক প্রতিষ্ঠান ভারত থেকে ১৬ (ভারতীয়) ট্রাক আঙুর, টমেটো ও আনারের চালান আমদানী করেন যা বাংলাদেশী ৩৯ ট্রাক। এই পন্য চালানটি কাস্টসম থেকে খালাশের দায়িত্বে ছিলেন রয়েল এন্টার প্রাইজ নামে এক সিএন্ডএফ এজেন্ট। যার বিএলঅব এন্টি নম্বর ৪৮৬৮৩/২৪.৭, ৪৮৬৭০/২৪.৭, ৪৮৬৪৫/২৪.৭, ৪৮৬৬৬/২৪.৭, ৪৮৬৭১/২৪.৭, ৪৮৬৭২/২৪.৭, ৪৮৬৭৪/২৪.৭, ৪৮৬৬৭/২৪.৭, ৪৮৬৮৪/২৪.৭, ৪৮৬৭৩/২৪.৭, । পন্য চালানটি পরীক্ষন ও শুল্কায়ন সম্পন্য হয়। তবে তিন ট্রাক পন্যের রাজস্ব জমা দেয়ার চালান বেনাপোল কাস্টমসে জমা হয়নি।

এ ব্যাপারে সিএন্ডএফ এজেন্ট রয়েল এন্টার প্রাইজের মালিক রফিকুল ইসলাম রয়েল জানান, আমার আমদানী কারক ভারত থেকে ১৬ ট্রাক কাচামাল মাল আমদানী করেন (বাংলাদেশী ৩৯ ট্রাক)। পন্য চালানের বিপরীতে বেনাপোল কাস্টমসে ১০ টি বিলঅবএন্টি দাখিল করা হয়। পন্য চালানটি কাস্টমস থেকে ছাড় করাতে অনেক রাত হয়ে যায়। পন্য চালানে সরকারের মোট রাজস্ব আসে ১ কোটি ২৬ লাখ টাকা। ৮টি পন্য চালানের বিপরীতে আসা রাজস্ব ১ কোটি ৬ লাখ টাকা সোনালী ব্যাংকে জমা দিয়ে রিলিজ অডার নেয়া হয়। বাকি ২ টি চালানের ২০ লাখ ১১ হাজার টাকা সংগ্রহ করতে অনেক রাত হয়ে যায়। পরে টাকা সংগ্রহ করে ব্যাংকে চালান জমা হয় কিন্ত অনলাইন সার্ভার নষ্ট থাকায় রিলিজ অডার বের হয়নি।

অনলাইন সার্ভার শনিবার রাত ১২ থেকে রোববার দুপুর ১২ টা পর্যন্ত নষ্ট থাকে। রোববারেই ব্যাংক থেকে রিজিল অর্ডার নিয়ে কাস্টমসে জমা দেয়া হয়েছে। তবে পচনশীল পন্য হওয়ায় আমি শনিবার রাতে পোর্টে চালান দেখিয়ে মাল খালাশ করে নিয়ে যায়। মাল খালাশ নেয়ার সময় রিলিজ অর্ডার কাস্টমসে জমা না দেয়ার কারনে এক সপ্তাহের জন্য আমার লাইছেন্স সাময়িক স্থগিত করেছেন।

এ ব্যাপারে বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম জানান, তিন ট্রাকে থাকা কাচামালের পরীক্ষন ও শুল্কায়ন হয়েছে তবে রাজস্ব জমা হয়েছে খালাশ নেয়ার পরের দিন। মাল খালাশ নেয়ার সময় রাজস্ব জমা না হওয়ায় রয়েল এন্টার প্রাইজ নামে এক সিএন্ডএফ লাইছেন্স সাময়িক বাতিল করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে জব্বারের বলীখেলার শিরোপা বাঘা শরীফের হাতে ব্রাজিল থেকে গরু আমদানি করা জটিল হলেও সম্ভব : রাষ্ট্রদূত ফার্নান্দো শপথ নিয়েছেন আপিল বিভাগের ৩ বিচারপতি তামাকের ব্যবহার রোধে কর বাড়ানোর আহ্বান ডা: জাফরুল্লাহ চৌধুরীর স্মরণসভা টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠনের শুনানি শেষ, আদেশ ২৯ এপ্রিল জাতীয় প্রেস ক্লাব সদস্য আফতাব হোসেনের ইন্তেকাল শনিবার থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হলেন সাব্বির আহমেদ ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধানবিরোধী নয় গাজীপুরে জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ করার নিন্দা

সকল