২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতকে ওষুধ-চিকিৎসা সামগ্রী উপহার : প্রথম চালান পাঠালো বাংলাদেশ

ভারতকে ওষুধ-চিকিৎসা সামগ্রী উপহার : প্রথম চালান পাঠালো বাংলাদেশ - ছবি- নয়া দিগন্ত

করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামারী মোকাবিলায় শুভেচ্ছা উপহার হিসেবে ভারতে জরুরি ওষুধ সামগ্রী ১০ হাজার রেমডেসিভির পাঠিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার বিকেলে বেনাপোল বন্দর দিয়ে এ ওষুধ পাঠানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস এ তথ্য নিশ্চিত করেছেন।

ওষুধ রফতানির কাজে নিয়োজিত সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান রবি ইন্টারন্যাশনালর সত্ত্বাধিকারী রবিউল ইসলাম ইসলাম জানান, বেনাপোল বন্দর দিয়ে বৃহস্পতিবার বিকেলে ৩৩৪ কার্টুন অর্থাৎ ১০ হাজার পিস রেমডেসিভি ভারতে পাঠানো হয়। রেড ক্রিসেন্ট সোসাইটি ও কোলাকাতাস্থ বাংলাদেশী হাইকমিশনার ভারতে এ ওষুধ গ্রহণ করবে। বন্দর দিয়ে ওষুধ পাঠানোর সময় বাংলাদেশের পক্ষে কাস্টমসের ডেপুটি কমিশনার মোস্তাফিজুর রহমান ও বর্ডার গার্ড অব বাংলদেশ- বিজিবির ৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লে: কর্নেল সেলিম রেজা উপস্থিত ছিলেন।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ভারতে করোনার পরিস্থিতি দ্রুত অবনতি হওয়ায় বাংলাদেশ সরকার প্রতিবেশী দেশের মানুষের জন্য জরুরি ভিত্তিতে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম পাঠানোর প্রস্তাব দেয়। তবে এই ওষুধের মধ্যে প্রয়োজনীয় রেমডেসিভিরও রয়েছে। ভারতে এখন প্রচুর রেমডেসিভির সঙ্কট। এ কারণে এ ওষুধ পাঠানো হচ্ছে।

ভারতে করোনা অবনতি হওয়ায় গত ৩০ এপ্রিল বাংলাদেশ সরকার জরুরি এ সহায়তার ঘোষণা দেয়।

প্রসঙ্গত উল্লেখ্য যে ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত সংখ্যা দুই কোটি ১২ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৩১ হাজারের বেশি মানুষ। এখন প্রতিদিন আক্রান্ত হচ্ছে তিন লাখ থেকে চার লাখের মধ্যে। আর দৈনিক মৃত্যু হচ্ছে তিন হাজার থেকে চার হাজারের কাছাকাছি।


আরো সংবাদ



premium cement