১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হিন্দুদের বেনামী চিঠি : মাগুরায় ধর্মানুভূতিতে আঘাতের মামলা

হিন্দুদের বেনামী চিঠি : মাগুরায় ধর্মানুভূতিতে আঘাতের মামলা -

মাগুরায় কয়েকটি গ্রামে ৫০ থেকে ৬০ জনকে বেনামী চিঠির মাধ্যমে ইসলামের দাওয়াত দেয়ার ঘটনায় মামলা দায়ের করেছে পুলিশ। এ ঘটনায় জড়িত অভিযোগে চারজনকে গ্রেফতারও করা হয়েছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আহমেদ মাসুদ এই মামলাটি দায়ের করেন।

আহমেদ বলেন, মামলায় হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মানুভূতিতে আঘাত হানার অভিযোগ আনা হয়েছে। মোট ২১ জনকে এই মামলার আসামি করা হয়েছে। এর মধ্যে চারজনকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে মাগুরার শ্রীপুর আমলী আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহবুবা নাসরীন এক নির্দেশনায়, এ ঘটনায় পুলিশ কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চায়। আগামী ২৩ মার্চের মধ্যে এ বিষয়ে আদালতে বিস্তারিত প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেয়া হয়।

গত ১৯ মার্চ চর গোয়ালদাহ গ্রামের ৫০ থেকে ৬০টি বাড়িতে ইসলামের দাওয়াত দিয়ে চিঠি পাঠানো হয়। আসামিরা কয়েকটি দলে ভাগ হয়ে মোটরসাইকেল এবং বাইসাইকেলে করে গিয়ে চিঠি বাড়িতে বাড়িতে গিয়ে বিতরণ করে। তবে ওই চিঠিতে কোনো ধরনের নাম উল্লেখ ছিল না।

এ ঘটনায় ওই এলাকার হিন্দু বাসিন্দাদের মধ্যে উৎকণ্ঠা তৈরি হয়। আর সতর্ক অবস্থানে থাকার কথা জানায় প্রশাসন।

প্রথমে মনে কষ্ট পাই, তারপরে ভয় পাই:
চিঠি যারা পেয়েছেন তাদের একজন শ্রীপুর উপজেলার চরগোয়ালদাহ গ্রামের মাধ্যমিক শিক্ষক নির্মল কুমার সরকার।

বিবিসিকে তিনি বলছিলেন, চিঠি পাওয়ার পর ‘প্রথমে মনে কষ্ট পেয়েছি, তারপর ভয় পেয়েছি, তারপর উৎকণ্ঠিত হয়েছি’।

তিনি বলছিলেন, গত শুক্রবার সন্ধ্যায় তার ছোট ভাইয়ের বউয়ের কাছে কেউ একজন চিঠিটি দিয়ে যান। প্রথমে ব্যাপারটা চেপে গিয়েছিলেন তিনি। অন্য কেউও বিষয়টি সামনে আনেননি।

‘আমরা হিন্দু সম্প্রদায় তো, এমনিতেই মানসিক উৎকণ্ঠায় থাকি’, বলছিলেন তিনি। পরে অবশ্য তিনিই স্থানীয় মন্দিরে একটি সভা ডেকে ব্যাপারটি উত্থাপন করেন। তারপর একে একে বাকিরাও চিঠি পাওয়ার কথা জানান।

পরে এই খবরটি স্থানীয় প্রশাসনের কানে গেলে তারা হস্তক্ষেপ করেন।

কী ঘটেছিল?
শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা কবীর জানান, যারা চিঠি বিতরণ করেছে তারা ইয়াকুব নামে এক ব্যক্তির নেতৃত্বে একটি ছোট মাদরাসা পরিচালনা করতেন।

জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছেন, তারা তাদের ভাষায় ‘ঈমানী দায়িত্ব’ পালনের অংশ হিসেবে ১০০ জন অমুসলিমকে ইসলামের দাওয়াত দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। এর জন্য তারা তিনজন করে ২১ জনের মোট ৭টি দল গঠন করেন, যারা চিঠি বিতরণের কাজ করবে।

মোট দুই পাতার এই চিঠিতে কুরআনের বিভিন্ন আয়াত হাতে লিখে কপি করে ইসলাম ধর্ম গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

‘সেই সাথে চিঠিতে তাদের নিজেদের কিছু কথা আছে এবং তারা একটি উপসংহার টেনেছেন যে, আপনারা এসব বিধর্মী পথ ছেড়ে শান্তির পথে আসুন।’

চিঠিটি বেনামী এবং কারা পাঠিয়েছেন তাদের কোনো নাম উল্লেখ করা নেই। তবে চিঠির শুরুতে লেখা রয়েছে, ‘মুসলিম জামাতের পক্ষ থেকে’। এটির পর বিভিন্ন প্রাপকের নাম উল্লেখ করা হয়েছে। যাদের নাম উল্লেখ করা হয়েছে তারা সবাই হিন্দু ধর্মাবলম্বী বলে জানান তিনি।

কবীর বলেন, চিঠিটি তারা পড়েছেন এবং এতে ভীতিকর কোনো বিষয় তারা দেখেননি। কাউকে কোনো ধরনের হুমকিও দেয়া হয়নি।

‘চিঠিটি যাদের দেয়া হয়েছে, দেয়ার সময় তাদের কাউকে ভীতি প্রদর্শন করা হয়নি,’ বলেন তিনি।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল