২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

দেড় বছর পর বেনাপোল দিয়ে এলো ভারতীয় পেঁয়াজ

দেড় বছর পর বেনাপোল দিয়ে এলো ভারতীয় পেঁয়াজ - ছবি : সংগৃহীত

দেড় বছর পর বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে দু’টি ট্রাকে সাড়ে ৪২ টন পেঁয়াজ আমদানি হয়েছে। এর আগে উৎপাদন সঙ্কট দেখিয়ে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করেছিল ভারত সরকার। তখন থেকে এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল।

বৃহস্পতিবার রাত ৮টায় ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে পেঁয়াজবোঝাই ট্রাক দু’টি বেনাপোল বন্দরে প্রবেশ করে। বাংলাদেশী আমদানিকারক যশোরের দিন ইসলাম ট্রেডার্স, কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে পণ্য ছাড়াতে আমদানিকারককে সহযোগিতা করেছে সিঅ্যান্ডএফ এজেন্ট সেজুতি এন্টারপ্রাইজ।

আমদানিকারক দীন ইসলাম বলেন, প্রতি টন পেঁয়াজের আমদানি মূল্য পড়েছে ১৪০ ডলার বা ১১ হাজার ৮০০ টাকা প্রায়। এ ছাড়া পণ্য ছাড় করাতে দামের ওপর ১০% শুল্ককর পরিশোধ করতে হচ্ছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ভারত সরকার
পেঁয়াজ আমদানির অনুমতিতে প্রথম দিকে দেশের অন্য বন্দর দিয়ে ওই ট্রাক প্রবেশ করলেও বেনাপোল বন্দর দিয়ে কোনো ট্রাক প্রবেশ করেনি। এতে বাজারে যে পরিমাণ পেঁয়াজের দাম কমার কথা ছিল তা কমেনি। বর্তমানে এ পথে পেঁয়াজ আমদানি হওয়ায় আশা করা হচ্ছে, বাজার আগের চেয়ে দর কমবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, আমদানি করা পেঁয়াজ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস করে নিতে পারেন এজন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement