২৬ অক্টোবর ২০২০

ইবির নতুন ভিসি অধ্যাপক আব্দুস সালাম

ড. শেখ আব্দুস সালাম - ছবি : সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৩তম ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালাম।

মঙ্গলবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতির অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ -এর ১০(১) ধারা অনুসারে ড. সালামকে এ দায়িত্ব দেয়া হয়েছে। আগামী চার বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। তবে প্রয়োজনে যেকোনো সময় রাষ্ট্রপতি তার নিয়োগ বাতিল করতে পারবেন।

নতুন নিয়োগপ্রাপ্ত ভিসি অধ্যাপক শেখ আব্দুস সালাম বলেন, ‘সরকার আমাকে একটা দায়িত্ব দিয়েছেন। এ দায়িত্ব পালনে আমার সাধ্যের সবটুকু দিয়ে চেষ্টা করব।’

যোগদানের ব্যাপারে তিনি বলেন, ‘আগামীকাল যোগদান করব এবং আশা করি রোববার ক্যাম্পাসে যেতে পারব।’

অধ্যাপক সালাম ১৯৫৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে অনার্স এবং ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এছাড়াও ১৯৮০ সালে ঢাবি থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় মাস্টার্স ও ১৯৮১ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৬ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় পিএইচডি করেন।

১৯৮৭ সালে তিনি ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০০৬-২০০৯ সাল পর্যন্ত তিনি ওই বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়াও ১৯৯৬-২০০১ পর্যন্ত তিনি প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) ডিরেক্টর জেনারেলের দায়িত্ব পালন করেছেন।


আরো সংবাদ