২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শার্শায় ২ হাজার পরিবারের মাঝে আর্সেনিক মুক্ত পানি সরবারহ

শার্শায় ২ হাজার পরিবারের মাঝে আর্সেনিক মুক্ত পানি সরবারহ - ছবি : নয়া দিগন্ত

যশোরের শার্শা উপজেলা সদর ইউনিয়নের আর্সেনিক মুক্ত বিশুদ্ধ সাপ্লাই পানির সুফলতা পেতে শুরু করেছে সাধারণ মানুষ। পল্লীতে শহরের ছোয়ায় গড়ে উঠা শার্শা সদর ইউনিয়ন পরিষদের ব্যবস্থাপনায় আর্সেনিক মুক্ত পানির প্লান্ট থেকে ২ হাজার পরিবারের মাঝে পাইপ লাইনের মাধ্যমে পৌঁছে দেয়া হচ্ছে পানি। সকাল ৭টায় ও দুপুর ২টায় দিনে ২বার পানি সরবরাহ করা হয়।

জানা গেছে, গত বছরের মার্চ মাস থেকে এর যাত্রা শুরু। শার্শা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ব্যবস্থাপনায় ৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি তৈরি করা হয়। এক লাখ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন ট্রাংকটিতে গভীর নলকুপের মাধ্যমে পানি তোলা হয়। এই পানি আর্সেনিক ও আয়রন মুক্ত। ইউনিয়ন পরিষদের ব্যবস্থাপনায় প্রতিটি পরিবারকে মাসিক ১৫০ ও ১৯০ টাকার বিনিময়ে পানি সরবরাহ করা হয়ে থাকে। এই টাকা দিয়েই তদারককারিদের বেতনভাতাসহ সকল খরচ বহন করা হয়।

যাদবপুর গ্রামের জাহাঙ্গীর তরফদার বলেন, এই এলাকার মানুষের সুপেয় নিরাপদ পানির খুব অভাব ছিল। এখন আমরা খুব ভালো আছি।আর্সেনিক ও আয়রন মুক্ত পানি পাচ্ছি।মফস্বলে থেকেও শহরের স্বাদ পাচ্ছি। শার্শা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহারব হোসেন বলেন, এটা আর্সেনিক দূষিত এলাকা হওয়ায় সাধারণ মানুষ যাতে বিশুদ্ধ পানি পেতে পারে সেজন্যই সরকারিভাবে এই প্রকল্পটি গ্রহণ করা হয়।

বিভাগীয় শহর কিংবা মহানগরীর মানুষের কাছে সাপ্লাই পানি সম্পর্কে একটা ধারনা থাকলেও মফস্বল এলাকায় এই ধারনা না থাকায় প্রকল্পের প্রথম পর্যায়ে কিছুটা অসুবিধা হয়। তবে এখন মানুষ সচেতন হয়েছে। সুফল পেতে শুরু করেছে। চাহিদাও বেড়েছে।

শার্শা সদর ইউনিয়নের মোট জনসংখ্য ৩৮ হাজার সাপ্লাই পানি ছাড়াও অন্যান্য এলাকায় বিশুদ্ধ আর্সেনিক ও আয়রন মুক্ত পানির ব্যবস্থা করতে ২০০টি আর্সেনিক মুক্ত গভীর নলকূপ বসানো হয়েছে বলে তিনি জানান। এর বাইরে ইউনিয়নের ৫৫টি মসজিদ ও প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেও বিশুদ্ধ পানির জন্য আর্সেনিক মুক্ত গভীর নলকূপের ব্যবস্থা রয়েছে।

শার্শা উপজেলা নির্বাহী আফিসার পুলক কুমার মণ্ডল শার্শা ইউনিয়ন পরিষদের এই উদ্দ্যেগকে স্বাগত জানিয়ে বলেন, উপজেলার প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানরা যদি  ইউনিয়ন বাশির জন্য আর্সেনিক মুক্ত পানি সরবরাহ করতে চায় তাহলে উপজেলা প্রসাশন থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল