১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাঁঠালের দাম ২০ টাকা, তবুও নেই ক্রেতা

কাঁঠালের দাম ২০ টাকা, তবুও নেই ক্রেতা - ছবি : নয়া দিগন্ত

চলতি মধু মৌসুমে চুয়াডাঙ্গায় কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। তবে মহামারি করোনাভাইরাসের কারণে জেলার কাঁঠালের বাজারগুলো ক্রেতা শূন্য। যার ফলে এ বছর ১০০ টাকার কাঁঠাল বিক্রি হচ্ছে মাত্র ২০ টাকায়। তারপরেও ক্রেতা পাওয়া যাচ্ছে না। এ কারণে চাষি ও ফড়িয়ারা বাজারে কাঁঠাল এনে প্রতিদিন লোকসান গুণছেন। গত মৌসুমে ২৭৫ হেক্টর জমি কাঁঠালের বাগান থাকলেও চলতি মৌসুমে তা বেড়ে ২৮৫ হেক্টর হয়েছে।

জানা যায়, চলতি বছর চার হাজার টন কাঁঠাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হলেও এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সাড়ে পাঁচ হাজার টনের বেশি কাঁঠাল উৎপাদন হয়েছে। জেলার চাহিদা মিটিয়েও এ অঞ্চলের সর্ববৃহৎ কাঁঠালের হাট ভালাইপুর, জয়রামপুর, ডুগডুগি, শিয়ালমারী, আন্দুলবাড়ীয়া, জীবননগর, হাসাদাহ, দশমাইলসহ ১৪টি হাট থেকে প্রতিদিন শত কোটি টাকার কাঁঠাল রফতানি হতো দেশের বিভিন্ন জেলায়। কিন্তু এ বছর করোনার কারণে তা হচ্ছে না এবং কাঁঠালের বাজারে ক্রেতাও আসছে না। ফলে কৃষক ও ফড়িয়ারা পড়েছেন বিপাকে।

কৃষক ও ফড়িয়ারা জানান, কাঁঠালের ক্রেতা না থাকায় কৃষকদের গাছে ও ফড়িয়াদের আড়তে কাঁঠাল পচে নষ্ট হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকেও জানানো হয়, করোনার কারণে এ বছর কাঁঠাল চাষিরা ক্ষতির সম্মুখীন হয়েছেন। আড়ৎদাররা জানান, যদিও কাঁঠাল কেনা হচ্ছে। কিন্তু পরিবহনের অভাবে দেশের বড় বড় মোকামে কাঁঠাল পাঠানো সম্ভব হচ্ছে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আলী হাসান জানান, চুয়াডাঙ্গা থেকে দেশের দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে কাঁঠাল রফতানি হয়। কিন্তু এ বছর করোনার কারণে বরিশাল, খুলনা, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও মাদারীপুরে এ বছর কাঁঠালের মোকামে কাঁঠাল নেয়া সম্ভব হচ্ছে না। স্থানীয় বাজারেও এবার চাহিদা কম হওয়ায় এ জেলার কাঁঠালের চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এদিকে, দেশের জাতীয় ফল কাঁঠাল উৎপাদনের ভরা মৌসুমে কৃষক ও ফড়িয়ারা সরকারের কাছে পরিবহন ব্যবস্থার দাবি জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল