২৮ সেপ্টেম্বর ২০২০

কাঁঠালের দাম ২০ টাকা, তবুও নেই ক্রেতা

কাঁঠালের দাম ২০ টাকা, তবুও নেই ক্রেতা - ছবি : নয়া দিগন্ত

চলতি মধু মৌসুমে চুয়াডাঙ্গায় কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। তবে মহামারি করোনাভাইরাসের কারণে জেলার কাঁঠালের বাজারগুলো ক্রেতা শূন্য। যার ফলে এ বছর ১০০ টাকার কাঁঠাল বিক্রি হচ্ছে মাত্র ২০ টাকায়। তারপরেও ক্রেতা পাওয়া যাচ্ছে না। এ কারণে চাষি ও ফড়িয়ারা বাজারে কাঁঠাল এনে প্রতিদিন লোকসান গুণছেন। গত মৌসুমে ২৭৫ হেক্টর জমি কাঁঠালের বাগান থাকলেও চলতি মৌসুমে তা বেড়ে ২৮৫ হেক্টর হয়েছে।

জানা যায়, চলতি বছর চার হাজার টন কাঁঠাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হলেও এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সাড়ে পাঁচ হাজার টনের বেশি কাঁঠাল উৎপাদন হয়েছে। জেলার চাহিদা মিটিয়েও এ অঞ্চলের সর্ববৃহৎ কাঁঠালের হাট ভালাইপুর, জয়রামপুর, ডুগডুগি, শিয়ালমারী, আন্দুলবাড়ীয়া, জীবননগর, হাসাদাহ, দশমাইলসহ ১৪টি হাট থেকে প্রতিদিন শত কোটি টাকার কাঁঠাল রফতানি হতো দেশের বিভিন্ন জেলায়। কিন্তু এ বছর করোনার কারণে তা হচ্ছে না এবং কাঁঠালের বাজারে ক্রেতাও আসছে না। ফলে কৃষক ও ফড়িয়ারা পড়েছেন বিপাকে।

কৃষক ও ফড়িয়ারা জানান, কাঁঠালের ক্রেতা না থাকায় কৃষকদের গাছে ও ফড়িয়াদের আড়তে কাঁঠাল পচে নষ্ট হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকেও জানানো হয়, করোনার কারণে এ বছর কাঁঠাল চাষিরা ক্ষতির সম্মুখীন হয়েছেন। আড়ৎদাররা জানান, যদিও কাঁঠাল কেনা হচ্ছে। কিন্তু পরিবহনের অভাবে দেশের বড় বড় মোকামে কাঁঠাল পাঠানো সম্ভব হচ্ছে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আলী হাসান জানান, চুয়াডাঙ্গা থেকে দেশের দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে কাঁঠাল রফতানি হয়। কিন্তু এ বছর করোনার কারণে বরিশাল, খুলনা, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও মাদারীপুরে এ বছর কাঁঠালের মোকামে কাঁঠাল নেয়া সম্ভব হচ্ছে না। স্থানীয় বাজারেও এবার চাহিদা কম হওয়ায় এ জেলার কাঁঠালের চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এদিকে, দেশের জাতীয় ফল কাঁঠাল উৎপাদনের ভরা মৌসুমে কৃষক ও ফড়িয়ারা সরকারের কাছে পরিবহন ব্যবস্থার দাবি জানিয়েছেন।


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৬৭০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১২২১)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৯৮)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৮১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৭০৭০)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬১১৬)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৫৫৪১)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৪৫৪)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৭২)