২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মেহগনী বাগানে ছেড়ে দেয়া হলো ৪০টি গোখরার বাচ্চা!

মেহগনী বাগানে ছেড়ে দেয়া হলো ৪০টি গোখরার বাচ্চা - ছবি : সংগৃহীত

ঝিনাইদহের শৈলকুপায় একটি খালের ধার থেকে বিষধর গোখরার বাচ্চা উদ্ধার করেছিলেন এক ব্যক্তি। আর বনবিভাগ তা সংরক্ষিত কোনো বনে না ছেড়ে সেখানকারই একটি বাগানে রেখে এসেছে।

জানা গেছে, শৈলকুপার ৬নং সারুটিয়া ইউনিয়নের মৌকুড়ী গ্রামে একটি খালের ধার কেসমত শেখ নামের এক ব্যক্তি মাটি খুড়ে একটি বড় সহ ৭০টি সাপের বাচ্চা উদ্ধার করতে সক্ষম হয়। বৃহস্পতিবার তিনি এগুলো নিজের আয়ত্বে রাখেন। এর মধ্যে মারা যায় ৩০টি বাচ্চা। স্থানীয়দের মাধ্যমে বনবিভাগ এ খবর পেলে বনবিভাগের শৈলকুপা শাখার এমএলএসএস আয়ুব হোসেন তা নিয়ে একই এলাকার একটি মেহগনী বাগানে সাপগুলো ছেড়ে দিয়ে আসে। এরপর থেকে এলাকার কোনো মানুষ ওই বাগান এলাকায় আর যাচ্ছে না। আতঙ্কে আছে গ্রামবাসী।

গ্রামের কৃষানী রাজিয়া খাতুন জানান, গ্রামের মাঠের একটি মেহগনী বাগানে ৪০টি বিষধর সাপের বাচ্চা ছেড়ে দেয়ার পর থেকে তার কোনো সন্তান ভয়ে মাঠে যাচ্ছে না।

৬নং সারুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন জানান, তার ইউনিয়নে বিষধর সাপ অবমুক্ত করার বন বিভাগের কোনো জায়গা নেই। এলাকাবাসীর সাথে কোনো আলোচনা না করে ৪০টি বিষধর সাপ ছেড়ে দেয়ায় তিনি ক্ষোভ প্রকাশ করেন। এ ধরনের কাজ করার আগে অন্ততপক্ষে তার সাথে আলোচনার দরকার ছিল। গত বছর একই পরিবারের আপন দুই ভাই সহ ২০ ব্যক্তি সাপের কামড়ে মারা যায় বলে তিনি জানান।

শৈলকুপা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, তাদের এক কর্মচারী আয়ুব হোসেন সোমবার সকালে শৈলকুপার মৌকুড়ী গ্রামের মাঠের একটি মেহগনী বাগানে ৪০টি গোখরা সাপের বাচ্চা অবমুক্ত করেছেন। বন বিভাগের নির্দিষ্ট স্থান ছাড়া বিষধর সাপ ছাড়ার কোনো নিয়ম আছে কিনা- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, মাঠের জলাশয়ের পাশে ও খালের ধারে সাপ অবমুক্ত করার বিধান রয়েছে।

শৈলকুপা বন বিভাগের এমএলএসএস আয়ুব হোসেন জানান, তিনি হুকুমের গোলাম। তার স্যার তাকে মৌকুড়ী গ্রামের মাঠের একটি মেহগনী বাগানে উদ্ধার হওয়া ৪০টি গোখরা সাপের বাচ্চা অবমুক্তের নির্দেশ দেয়ার পর তিনি তা পালন করেছেন বলে জানান।


আরো সংবাদ



premium cement