১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

করোনা থেকে দূরে থাকার একমাত্র উপায় ঘরে থাকা

করোনা থেকে দূরে থাকার একমাত্র উপায় ঘরে থাকা - সংগৃহীত

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, করোনা ভাইরাস বাংলাদেশে মহামারি আকার ধারণ না করলেও আমরা শঙ্কিত। এ ভাইরাস থেকে দূরে থাকার একমাত্র উপায় হচ্ছে ঘরে থাকা। ঘরে থাকার বিষয়টি নিশ্চিত হলেই কেবল এ ভাইরাস থেকে রেহায় পাওয়া সম্ভব। শুক্রবার সকাল ১১টায় কুষ্টিয়ার ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে করোনা সংক্রমণরোধে চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

হানিফ জেলার সিভিল সার্জনকে উদ্দেশ্য করে বলেন, বেসরকারি ক্লিনিক শুধুমাত্র ব্যবসায়িক মনোভাব নিয়ে কার্যক্রম চালাতে পারবে না। রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। যেসব বেসরকারি ক্লিনিক কিংবা হাসপাতাল চিকিৎসাসেবা বন্ধরেখেছে তাদের সব কার্যক্রম বন্ধ করে দেন।

হানিফ আরো বলেন, চিকিৎসকদের বিরুদ্ধেও অনেক অভিযোগ রয়েছে যারা করোনা সংক্রমণের ভয়ে চিকিৎসা দিচ্ছেন না। এতে করোনা নয়, অন্যান্য উপসর্গ নিয়ে আসা রোগীরাও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। বিষয়টি দুঃখজনক। আমি আশাকরি ভীত না হয়ে এইসেবাকে পবিত্র দায়িত্ব মনে করে সবার সুচিকিৎসা নিশ্চিত করবেন তারা।

এসময় তিনি কুষ্টিয়াতে করোনা পরীক্ষার ব্যবস্থা করা যায় কিনা সে বিষয়ে সার্বিক সহযোগিতারও আশ্বাস দেন। সেইসাথেরোগীদের হোম সার্ভিস সেবা নিশ্চিতেও চিকিৎসকদের নির্দেশ দেন।কুষ্টিয়ায় করোনাকে পুঁজি করে অসহায় মানুষদের সহায়তার নামে চাঁদাবাজি বন্ধে কঠোর নির্দেশনা দিয়ে হানিফ বলেন, বর্তমান শেখ হাসিনার সরকার জাতির এই ক্রান্তিলগ্নে তাদের পাশে দাঁড়িয়েছে। এই দুর্যোগ মোকাবিলায় চিকিৎসাসহ তাদের খাদ্য সহায়তা অব্যাহত রেখেছে। স্থানীয় প্রশাসনের সহায়তায় ওইসব খাদ্যসামগ্রী মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হচ্ছে। কিন্তু সহায়তার নামে কোনো চক্র বা গোষ্ঠী কোনো ব্যবসায়ী কিংবা প্রতিষ্ঠানে চাঁদাবাজি করলে তা কঠোরভাবে দমন করা হবে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত, কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতা, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আসগর আলী, বিএমএ সভাপতি ডা. আমিনুল হক রতন, কুষ্টিয়ার সিভিল সার্জন এইচএম আনোয়ারুল ইসলাম, কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলু প্রমুখ। পরে তিনি কুষ্টিয়া শহরের ১৪ নম্বর ওয়ার্ড আয়োজিত অসহায় কর্মহীন মানুষের মধ্যেত্রাণ বিতরণ অনুষ্ঠানে অংশ নেন হানিফ।

এদিকে কুষ্টিয়া শহরের বড়বাজার এলাকায় বিতরণের জন্যত্রাণের সামগ্রী ওজনে কম দেয়ার দায়ে এক ব্যবসায়ীকে ৩ মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সাথে তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।শুক্রবার দুপুরে অভিযানটি পরিচালনা করেন কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরী। তিনি জানান, দুপুরে বড়বাজার এলাকায় বাজার মনিটরিং করতে গিয়ে নয়ন ট্রেডার্সের স্বত্বাধিকারী নয়ন হোসেনকে চাল-ডাল, আলুসহ ত্রাণের পণ্যসামগ্রী ওজনে কম দেয়ার দায়ে তাকে ৩ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে কুষ্টিয়ায় জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আসা এক ব্যক্তিকে করোনা সন্দেহে আইসোলেশন ওয়ার্ডেনেয়া হয়েছে। পেশায় রিকশাচালক ওই ব্যক্তির বয়স ৪৫ বছর। তিনি পরিবারসহ কুষ্টিয়া শহরের চরথানাপাড়া এলাকায় বাস করেন।কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক তাপস কুমার সরকার বলেন, শুক্রবার (৩ এপ্রিল) দুপুর ১২টার দিকে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তিকে হাসপাতালে নিয়ে আসেন পরিবারের সদস্যরা। পরিবারের সদস্যরা জানান- একমাস আগে থেকে জ্বরে ভুগছিলেন তিনি। গত তিনদিন ধরে সর্দি-কাশি শুরু হয়। বৃহস্পতিবার থেকে প্রচন্ড শ্বাসকষ্টদেখা দেয়। এ তথ্য জানার পর অসুস্থ ব্যক্তিকে আইসোলেশনে নেয়া হয়।কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম জানান, বিষয়টি আইইডিসিআরে জানানো হয়েছে। তার নমুনা সংগ্রহ করে পাঠানো হবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল