১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আখাউড়ায় ব্যতিক্রম উদ্যোগ, টাকা দিয়ে অটোচালককে সরানো হচ্ছে সড়ক থেকে

আখাউড়ায় ব্যতিক্রম উদ্যোগ, টাকা দিয়ে অটোচালককে সরানো হচ্ছে সড়ক থেকে - ছবি: নয়া দিগন্ত

হাতে ইশরা দিয়ে ব্যাটারিচালিত অটোরিকশা থামাতেই বার বার সরি বলতে লাগলেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর এলাকার দুর্গাপুরের অটোচালক জিতু মোল্লা। নাম ঠিকানা জানতে চাইলে এসব না বলে আর বের হবেন না জানান। এরই মধ্যে উদ্যোক্তারা তাকে টাকা দিয়ে সহযোগিতা করবে শুনে অবাক হন। অন্তত একদিন তিনি অটো চালাবেন না বলে টাকা পেয়ে অঙ্গীকার করেন।    

আরেক অটোচালক মিলন মিয়া। তিনিও হাতজোর করে ক্ষমা চাইতে লাগলেন। ৫০ উর্ধ্ব ওই ব্যক্তি বলতে লাগলেন, ‘স্যার চলতে কষ্ট অইতাছে দেইক্কা বাইর অইছলাম। আমি আর চালাইতাম না। স্যার আমার মাফ কইরা দেন।’ নাম, ঠিকানা জানতে চাইলে মন খারাপ করে মাথা নীচু করে বসে রইলেন।

মিলন মিয়াকেও দেয়া হলো অর্থ সাহায্য। হাতে নগদ তিনশ’ টাকা পেয়ে যেন মেঘ না চাইতেই বৃষ্টি। কথা দিলেন অন্তত একদিন অটোরিকশা নিয়ে বের হবেন না।

ভয় দেখিয়ে নয়, গ্যাস ও ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের এভাবেই নগদ টাকা দিয়ে সড়কে না আসার জন্য আহ্বান জানানো হলো।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ‘আমরা ৯৫’ নামে একটি সংগঠন এ ধরণের উদ্যোগ গ্রহণ করেছে। বৃহস্পতিবার ও শুক্রবার দুদিনে প্রায় অর্ধশত অটোরিক্সা ও সিএনজি চালককে এভাবে সড়ক থেকে সরানো হয়। টাকা পেয়ে প্রত্যেকেই কথা দিয়ে যান অন্তত একদিনের জন্য ঘর থেকে বের হবেন না। আর্থিক সহায়তার সময় প্রত্যেকের ঠিকানা ও মোবাইল ফোন নম্বর রেখে দেয়া হয়।

ব্যতিক্রম এ আয়োজনে বিভিন্ন সময়ে অংশ নেন, আখাউড়া পৌরসভার মেয়র মো: তাকজিল খলিফা কাজল, পৌর সচিব মো: ফারুক, ওয়ার্ড কাউন্সিলর মো: মন্তাজ মিয়া, উপজেলা প্রশাসনের কর্মকর্তা শ্যামল চক্রবর্তী, উপজেলা আওয়ামী লীগের সদস্য দীপক কুমার ঘোষ, পৌর যুবলীগের সভাপতি মো: মনির খান, পোস্ট অফিসের কর্মকর্তা এম এ জলিল, প্রেস ক্লাবের সহ-সভাপতি জুটন বনিক, সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবু, রক্তদানের সংগঠন আত্মীয়ের প্রতিষ্ঠাতা সমীর চক্রবর্তী, যুবলীগের সদস্য রাজেশ সাহা, ‘আমরা ৯৫’ এর সদস্য জীবন চৌহান প্রমুখ। প্রত্যেকই এ উদ্যোগের প্রশংসা করেন।

উদ্যোক্তারা জানান, চালকদের সাথে আলাপ করে তার আয়ের ও চাহিদার সাথে সমন্বয় রেখে প্রত্যেককে তিন থেকে পাঁচশ’ টাকা প্রদান করা হয়। এ কার্যক্রম চলমান থাকবে। সংগঠনটির উদ্যোগে এর আগে দরিদ্রদেরকে কার্ড দেয়া হয় নিজের পছন্দমতো ৫০০ টাকার কেনাকাটার করার জন্য। প্রবাসী মো: মোমেন, মোফাজ্জল হোসেন, ফারহানা মণিকা, শাখাওয়াত, পলাশ সাহা, দেশে থাকা নওশাদ খান, মিয়া মো: মিলন, বশির চৌধুরী, বকুল, পলাশ, ইয়াছিন চৌধুরী, ফোরকানসহ আরো অনেকে এ কাজের সহায়তা করছেন।

এ উদ্যোগের সমন্বয়কারী সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবু জানান, মূলত দুইটি উদ্দেশ নিয়ে এ কাজটি করা হয়েছে। প্রথমত, অর্থাভাবে থাকা চালকদেরকে সহায়তা করা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে গণপরিবহন নিয়ে বের না হওয়া। আর্থিক সহযোগিতা পেয়ে চালকরা আশ্বস্থ করেছেন যে অন্তত একদিনের জন্য তিনি বের হবেন না। এমনিতেই সড়কে গণপরিবহন কম। এ প্রক্রিয়া অব্যাহত রাখা গেলে ভালো সুফল পাওয়া যাবে বলে আশাবাদী।


আরো সংবাদ



premium cement