২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ঘরে থাকলে ক্ষুধা, বের হলে করোনায় মৃত্যুর তাড়া

ঘরে থাকলে ক্ষুধা, বের হলে করোনায় মৃত্যুর তাড়া - সংগৃহীত

‘ঘরে থাকলে ক্ষুধায়, বের হলে করোনায়’ মৃত্যু এখন তাড়া করে চলেছে। তাই ঝুঁকি নিয়ে জীবিকার সন্ধানে বের হতেই হচ্ছে। খুলনার দাকোপে ঘর ছেড়ে রাস্তায় বের হওয়া হতদরিদ্র মানুষেরা এমন করেই তাদের অনুভূতি প্রকাশ করেছেন। একবারে একই অবস্থা উপকূলীয় ও সুন্দরবনঘেষা অন্য উপজেলা কয়রার মানুষদেরও।

উপকূলীয় জনপদ দাকোপ উপজেলার ৮০ শতাংশ মানুষ নিম্ন মধ্যবিত্ত এবং দরিদ্রসীমার নীচে বসবাস করে। কর্মহীন এ অঞ্চলের একটি বড় অংশ জীবিকার তাগিদে দেশের বিভিন্ন শহরে গিয়ে নানা পেশার সাথে জড়িত থাকে। সুন্দরবন পাশের গ্রামগুলোর অনেকে বনে কাজ করে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে কর্মজীবি এসব মানুষ কর্মহীন হয়ে ঘর বন্দী থাকতে বাধ্য হচ্ছেন।

উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, ২ লক্ষাধিক জনসংখ্যা অধ্যুষিত দাকোপে এ পর্যন্ত করেনা মোকাবেলায় দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের পক্ষ থেকে ৫০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দকৃত চাল বিতরনের শেষ পর্যায়ে। কিন্তু দাকোপে বর্তমান পরিস্থিতি মোকাবেলায় চাহিদার বিপরীতে বরাদ্দের পরিমান একেবারেই অপ্রতুল। এ যেন সমুদ্রে ঢিল ছোড়ার মত।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিটি গ্রামে চাহিদার ২০/৩০ ভাগ মানুষ এসেছে খাদ্য সহায়তার আওতায়। বাকীরা না পাওয়ায় সৃষ্টি হচ্ছে বিশৃংখল পরিবেশ। চেয়ারম্যান-মেম্বরদের এই চাল বিতরনে নানা প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। এমনকি জনতার চাপ সামলাতে ১০ কেজির স্থলে ৫/৬ কেজি করে দিয়ে অধীক সংখ্যাক লোককে সুবিধা ভোগীর আওতায় আনার চেষ্টা করছেন তৃনমুলের জনপ্রতিনিধিরা। আবার এই সুযোগে কেউ কেউ অনিয়মের সুযোগ নিচ্ছেন।

দাকোপে উপজেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদের বাইরে ব্যক্তি বা দলীয় পর্যায়ে ক্ষমতাসীন দলের সিনিয়র নেতৃবৃন্দ, শিশুদের জন্য আমরা নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনসহ ক্ষুদ্র ক্ষুদ্র পর্যায়ে বিচ্ছিন্নভাবে কিছু খাদ্য সামগ্রী বিতরণ করার খবর পাওয়া গেছে। সরকারী সহায়তায় পরিবার প্রতি ১০ কেজি চাল বরাদ্দ থাকছে, এর বাইরে স্থানীয় প্রশাসন আলু ডালের কিছু ব্যবস্থা করে তাদের হাতে তুলে দিচ্ছেন। কিন্তু পরিবারের অন্যান্য চাহিদা মেটাতে তারা দিশেহারা।

উপজেলার সুতারখালী ইউপির নলিয়ান গ্রামের দিন মজুর গফ্ফার ফকির বলেন, একদিন আয় না করলে সংসার চলেনা, এখনও কোন সহায়তা মেলেনি। করোনার ভয়ে অভুক্ত স্ত্রী সন্তানের কষ্ট না দেখে বের হয়ে পুলিশের মার খেলেও সহ্য হবে। বাজুয়া চুনকুড়ি গ্রামের শ্রমজীবি মজিদ শেখ, আনছার মোল্যা, বানীশান্তা ইউপির দলিত সম্প্রদায়ের নাপিত পেশার সোহেল বিশ্বাস, সুপ্রভাত গাইন বলেন, ঘরে বাইরে সব জায়গায় মৃত্যু যেখানে তাড়া করছে সেখানে জীবন বাঁচাতে রাস্তায় বের হলে ক্ষতি কি ?

সুতারখালী ইউপি চেয়ারম্যান মাসুম ফকির জানান, আমার ইউনিয়নে ১০ হাজারের উপরে পরিবার আছে। যার প্রায় শতকরা ৮৫ভাগ দরিদ্র। এ পর্যন্ত পাওয়া ৭ টন চাল ৭ শ’ পরিবারের মাঝে বিতরণ করেছি বাকীদের কিভাবে বাঁচিয়ে রাখবো ?

কামারখোলা ইউপি চেয়ারম্যান পঞ্চানন মন্ডল এবং পানখালীর চেয়ারম্যান শেখ আব্দুল কাদের একই পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, খাদ্য সহায়তা না বাড়ালে কেবল আইন দিয়ে মানুষকে ঘরে রাখা যাবেনা।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল ওয়াদুদ বলেন, প্রাপ্তি সাপেক্ষে ৫০ টন ইতোমধ্যে দেওয়া হয়েছে। এর বাইরে আমরা ব্যক্তিগত নানাভাবে ব্যবস্থা করে দেওয়ার চেষ্টা করছি, তাছাড়া প্রতিটি ইউনিয়নে ১০ টাকা কেজির নায্য মুল্যের চাল বিক্রি চলছে। তবে বাস্তবতার কথা উল্লেখ করে পর্যাপ্ত খাদ্য সহায়তা বরাদ্দে উচ্চ পর্যায়ে আবেদন করা হয়েছে বলে তিনি জানান।

কয়রা উপজেলায় খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলায় প্রায় আড়াই লক্ষ মানুষের বসবাস। সেখানকার মানুষের জীবন ধারা ও জীবিকা উপার্জনের উপায়ও পুরোপুরি দাকোপের মত । সেখানেও চেয়ারম্যান-মেম্বররা সরকারি বরাদ্দের চাল বিতরণ করতে গিয়ে একইরকম সমস্যায় পড়ছেন। কয়রা উপজেলা সদরের আবদুল গণি সরদার ও আবদুস সামাদ সানা দরিদ্র। না খেয়ে দিন যাচ্ছে বলা চলে। তবে সাহায্য পাননি। তারা জানান, চেয়ারম্যান মেম্বর বলেছেন পরের চালানে তারা পাবেন। কিন্তু সরকারি সাহায্য আদতে আর পাওয়া যাবে কিনা তা কেউ জানেন না।

কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল কুমার সাহার সাথে কথা হলে তিনি জানান, সরকারি বরাদ্দের ৫০টন চাল একটি ইউনিয়ন বাদে সবগুলোতে বিতরণ করা হয়েছে। এছাড়া স্থানীয়ভাবে উদ্যোগ নিয়ে ৩০০ পরিবারকে সহায়তা দেয়া হয়েছে। স্থানীয়ভাবে আরও সাহায্য সংগ্রহ ও বিতরণ করার চেষ্টা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল