১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

করোনা ঝুঁকি : মহম্মদপুরে মোবাইলে সেবা নিতে হাসপাতালের অনুরোধ

মহম্মদপুরে মোবাইলে সেবা নিতে হাসপাতালের অনুরোধ। - ছবি : নয়া দিগন্ত

হাসপাতালে চিকিৎসকদের কক্ষে রোগীদের দীর্ঘ লাইন। একে অন্যের সাথে মিশে মিশে দাঁড়িয়ে আছে। বেশিরভাগ রোগীদের মধ্যে রয়েছে করোনার লক্ষণ। এদিকে চিকিৎসকদের নিরাপত্তার জন্য সরঞ্জামের অভাব। এতে করোনার ঝুঁকিতে রয়েছে মাগুরার মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও রোগীরা। করোনা ঝুঁকি ঠেকাতে হাসপাতাল থেকে একটি নাম্বার দিয়ে সর্দি, জ্বর, কাশি ও শ্বাসকষ্ট রোগীদের মোবাইলে সেবা নিতে অনুরোধ করা হয়েছে।

জানা যায়, গত বৃহস্পতিবার সর্দি, জ্বর, কাশি ও শ্বাসকষ্ট রোগীদের জন্য হাসপাতালে আলাদা কক্ষ চালু করার নির্দেশনা দেয়া হয়েছে। যার সেবা দেবেন নিরাপত্তা সরঞ্জাম পরিহিত একজন চিকিৎসক। কিন্তু শনিবার সরেজমিনে হাসপাতাল ঘুরে এ ধরণের কোনো ব্যবস্থা দেখা যায়নি।

সরেজমিনে দেখা যায়, হাসপাতালের চিকিৎসকরা নিজস্ব অর্থায়নে নামমাত্র নিরাপত্তা সরঞ্জাম নিয়ে রোগীদের সেবা দিচ্ছেন এবং করোনা ঝুঁকিতে থাকা এসব চিকিৎসক দূরে থাকা একটি বেঞ্চে বসিয়ে রোগীদের ব্যবস্থাপত্র দিচ্ছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিদিন গড়ে ২৫০ থেকে ৩০০ রোগী এ হাসপাতালে বহির্বিভাগে সেবা নেন। বর্তমানে এদের মধ্যে সর্দি, জ্বর, কাশি ও শ্বাসকষ্ট রোগীদের সংখ্যা শতকরা ৯০ ভাগ। তাছাড়া বিদেশফেরত লোকদের মধ্যে ১৮জন হোম কোয়ারেন্টাইনে আছেন।

হাসাপাতালে চিকিৎসা নিতে আসা এক রোগী বলেন, সব ধরণের রোগীদের একসাথে চিকিৎসা দেয়া হচ্ছে। এতে চিকিৎসক ও রোগী সবারই করোনা ঝুঁকি রয়েছে।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: কাজী আবু আহসান বলেন, ‘আমাদের এখানে সরকারিভাবে প্রোটেকশনের তেমন কোনো ব্যবস্থা দেয়া হয়নি। আমাদের আউটডোরে যেসব রোগী আসছেন তাদের শতকরা ৯০ ভাগ রোগীর করোনার লক্ষণ- জ্বর, কাশি, শ্বাসসকষ্ট রয়েছে। আমরা আতঙ্কে আছি, আল্লাহ না করুক আমরা যদি করোনায় আক্রান্ত হয়ে যাই তাহলে আমাদের দ্বারা বহু রোগী আক্রান্ত হবে। এক্ষেত্রে আমরা এসব রোগীদের হাসপাতালের হটলাইন নাম্বারে (০১৭৩০৩২৪৬০৭) সেবা নেয়ার জন্য অনুরোধ করছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মকছেদুল মোমিন বলেন, হাসপাতালের নাম্বারে সেবা নেয়ার পাশাপাশি আমরা রোববার থেকে এসব রোগীদের জন্য আলাদা কক্ষে সেবা দেয়ার ব্যবস্থা করেছি।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল