৩১ মার্চ ২০২০

একুশে ফেব্রুয়ারি বেনাপোলে দুবাংলার ভাষাপ্রেমীদের মিলন মেলা

বেনাপোল সীমান্ত - ছবি: নয়া দিগন্ত

আন্তজার্তিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে যশোরের বেনাপোল চেকপোস্টে ২১ ফেব্রুয়ারি বসছে বাংলাদেশ ও ভারতীয় বাঙালীদের মিলন মেলা।

এ উপলক্ষে বেনাপোল সীমান্তের জিরো পয়েন্টে নির্মাণ করা হচ্ছে একুশে মঞ্চ ও অস্থায়ী শহীদ মিনার। দুবাংলার আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদ এ মেলার আয়োজন করছে।

প্রতি বছরএ মেলা উদযাপন হলেও বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ এতে নতুম মাত্রা যোগ করেছে।‘আমার ভায়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ একুশের এ গান দিয়ে শুরু হবে মুজিব শতবর্ষ ও দুবাংলার একুশ উদযাপন। তাই এখন দুদেশের একুশ উদযাপন কমিটির আয়োজকরা পার করছেন ব্যস্ত সময়। সীমান্তের জিরো পয়েন্ট ঘেষে একুশ উদযাপনের মঞ্চ তৈরির কাজ চলছে। আর নো-ম্যান্স ল্যান্ডে নির্মিত হচ্ছে অস্থায়ী শহীদ মিনার।

একুশে ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় অস্থায়ী এ শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন দুবাংলার আমন্ত্রিত মন্ত্রী,এমপি রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তারা, কবি, সাহিত্যক, লেখক এবং দুবাংলার ভাষাপ্রেমী মানুষেরা।

যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন বলেন, এবার মুজিব শতবর্ষ ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেনাপোল নো ম্যান্স ল্যান্ডে নির্মিত একুশে মঞ্চে অনুষ্ঠিত হবে দুবাংলার ভাষাপ্রেমী মানুষের মিলন মেলা। একে ঘিরে দুবাংলার নো-ম্যান্সল্যান্ডকে সাজানো হচ্ছে বর্ণিল সাজে। মঞ্চে উপস্থিত থাকবেন দুবাংলার মন্ত্রী, এমপি, কবি, সাহিত্যক ও গুণীজন। বিনিময় হবে দুবাংলার মানুষের সেচ্ছায় রক্তদান কর্মসূচী। এ মিলন মেলার মাধ্যমে দুদেশের মধ্যে সম্পর্ক সুদৃঢ় হবে বলে আশাবা ব্যক্ত করেন তিনি।

 

 


আরো সংবাদ