১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘কারেন্ট পোকায়’ ধূসর হচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন

- সংগৃহীত

দিগন্তজোড়া মাঠে পাকতে শুরু করেছে আমন ধান। কার্তিকের শেষে হিমেল হাওয়ায় দোল খাচ্ছে ধানের সোনালী শীষ, সেই সাথে দোলা খাচ্ছে কৃষকের রঙিন স্বপ্ন। আবহাওয়া অনুকূলে থাকলে আর ১০/১২ দিন পরেই কৃষকরা ঘরে তুলবেন সোনালী ফসল। ভরে যাবে গোলা, মুখে ফুঠবে হাঁসি। কিন্তু কয়েক মাস ধরে নিবিড় পরিচর্যার পর শেষ মুহূর্তে এসে ভেস্তে যেতে বসেছে কৃষকের সোনালী স্বপ্ন। কারেন্টে পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়ছেন কৃষকরা।

যশোরের ঝিকরগাছা উপজেলার বিভিন্ন এলাকায় এ পোকার আক্রমণের খবর পাওযা গেছে। অনেক চেষ্টা করেও এ সমস্যার প্রতিকার পাচ্ছেন না কৃষক। তবে পরিস্থিতি মোকাবেলায় উপজেলা কৃষি অধিদপ্তর যাবতীয় ব্যবস্থা গ্রহনে তৎপরতা চালাচ্ছে বলে দাবি করেছে।

‘কারেন্ট পোকা’ নাম প্রসঙ্গে কৃষকরা জানান, এটা এমন এক জাতের পোকা যা কোনো ফসলের মাঠে আক্রান্ত হওয়ার কয়েকদিনের মধ্যে পুরো ক্ষেত নষ্ট হয়ে যায়। কারেন্টের মতো দ্রুত গতির কারণেই এটি কৃষকদের কাছে কারেন্ট পোকা নামে পরিচিত।

সরজমিনে দেখা যায়, উপজেলার বল্লা, কানাইরালী, শিওরদহ, বাঁকড়া ও আলীপুর মাঠে কমবেশি প্রায় ধানক্ষেতে কারেন্ট পোকার আক্রমন দেখা দিয়েছে। বল্লা গ্রামের চাষি বজলুর রহমান, কামাল, জাবেদ, মহাসিন মিলন, মুক্তার, হাসান ও বাবু সরদারের রোপা আমনের ক্ষেত কারেন্ট পোকায় আক্রান্ত হয়েছে। তারা জানান, আক্রান্ত ধানখেত দূর থেকে দেখলে মনে হচ্ছে পেকে গেছে। ধানের শীষ ও গাছ সম্পুর্ণ সোনালী বর্ণ ধারণ করেছে। কিন্তু আক্রান্ত গাছের ধানের ভেতরে কোন দানা নেই।

একই গ্রামের আজাহারুল ইসলাম জানান, তিনি ১৫ বিঘা জমিতে এবারে রোপা আমনের চাষ করেছেন। আবহাওয়া ঠিক থাকলে আগমি ১০-১২ দিন পরেই ধান কাটা শুরু করবেন। এ অবস্থায় আশপাশের জমিতে কারেন্ট পোকার আক্রমণ দেখে আগেভাগেই নিজের জমিতে বিভিন্ন কিটনাশক প্রয়োগ করছেন।

বাঁকড়া বাজারের কীটনাশক বিক্রেতা হামিদুর রহমান টিক্কা জানান, আলীপুর ও বাঁকড়া গ্রামের মাঠে কারেন্ট পোকার আক্রমণ এত বেশি যে তিনি প্রতিষেধক ওষধ সরবরাহ করে পেরে উঠছেন না।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা দীপঙ্কর দাশ জানান, ‘এটা মুলত আবহাওয়া জনিত পোকার আক্রমণ। কারেন্ট পোকার হাত থেকে রেহাই পেতে আলোর ফাঁদের মাধ্যমে পোকা নির্ণয় করে ওষুধ ব্যবহার করতে হবে।’

ঝিকরগাছায় কারেন্ট পোকার আক্রমণ এখনো সহনীয় পর্যায়ে রয়েছে দাবি করে তিনি বলেন, বিষয়টি নিয়ে কৃষি কর্মকর্তারা সচেতনতামূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল