২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইবিতে এশিয়-প্রশান্ত মহাসাগরীয় জোটের সম্মেলন শুরু

-

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোটের (আইসিএসডিএপি) ২ দিনব্যাপী সম্মেলন-২০১৯ শুরু হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ ও আইসিএসডিএপি এই সম্মেলনের আয়োজন করে।

সূত্রমতে, দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্ববৃহৎ সম্মেলন এটি। এতে অংশ নিয়েছে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮ টি দেশের ৪৭ জন সমাজতাত্ত্বিক ও গবেষক। একযোগে পাঁচটি ভেন্যুতে ২ দিনব্যাপী এ সম্মেলন চলবে।

সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের সভাপতিত্বে ও ফোকলোর স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মিঠুন মোস্তাফিজের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। এছাড়াও রয়েল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক প্রফুল্ল সি সরকার, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, আইসিএসডি সভাপতি ও অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনোহর শঙ্ক্র পাওয়ার, সম্মেলনের সমন্বয়ক অধ্যাপক ড. মামুনুর রহমান ও আইসিএসডিএপি চেয়ারপার্সন অধ্যাপক. অশোক কুমার সরকার বক্তব্য রাখেন।

সম্মেলনে বক্তারা বলেন, 'বিশ্বব্যাপী জাতিগত নিধন এবং গণহত্যার শিকার হয়ে শান্তি ও নিরাপত্তার খোঁজে দিগ্বিদিক জ্ঞানশূণ্য মানুষ প্রতিবেশি ভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে। আবার উন্নয়নশীল দেশের মানুষ উন্নত দেশে প্রবেশ করছে। ঐচ্ছিক ও বলপ্রয়োগের এমন অভিবাসন প্রক্রিয়া বিশ্বের জাতীয়তাবাদমুখী রাজনৈতিক দল ও সরকারসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে আদর্শ ও মূল্যবোধগত প্রশ্ন এবং উত্তপ্ত বিতর্কের চ্যলেঞ্জ ছুঁড়ে দিচ্ছে। এ সংকট নিরসনে বিশ্বের সকল দেশকে একযোগে এগিয়ে আসতে হবে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল