২২ মে ২০২২
`

দরাদরি করে কিভাবে মাইনে বাড়াবেন, জানালেন সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ার

দরাদরি করে কিভাবে মাইনে বাড়াবেন, জানালেন সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ার - ছবি সংগৃহীত

ভালো কাজ করেও বছরের শেষে বেতনবৃদ্ধি হচ্ছে না? বাদ পড়ছে পদোন্নতিতে? মাইনে বাড়ানোর চক্করে অনেকেই বসকে খুশি করার পিছনে ছোটেন। বসের কোঁচকানো ভুরু দেখলে দেঁতো হাসি আরো চওড়া করাকেই শ্রেয় মনে করেন অনেকে। বছর শেষে ইনক্রিমেন্টের টিকিটা বসের হাতে বাঁধা থাকলেও ওটাই শেষ কথা নয়। নিজেকে গড়েপিঠে বাজারে নিজের দর বাড়ানো এবং সেটা সম্পর্কে অবহিত হওয়াও সমান জরুরি বলেই মনে করেন আমেরিকার প্রবাসী ভারতীয় সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ার নিশান্ত পারেপল্লি।

ঝা-চকচকে অফিস। রসিক সহকর্মী। এক সাথে বসে আড্ডা। ভালো বেতন। ভালো কাজ করলে বছরের শেষে মোটা বোনাস। সবই ছিল। কিন্তু ওই একঘেঁয়ে অ্যাপ্লিকেশন ইঞ্জিনিয়ারের কাজ আর পোষাচ্ছিল না নিশান্তের। ঠিক করেন, অতিমারি-পর্বে ঘরে বসে পচতে থাকার চেয়ে সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ারিং শিখে ফেলা ভালো। যেমন ভাবা, তেমন কাজ। কোডিং শিখতেই এক ধাক্কায় তার বাজার দর এতটা লাফ দেবে নিজেও কল্পনা করেননি নিশান্ত।

নতুন চাকরির জন্যেও গলদঘর্ম হতে হয়নি নিশান্তকে। সুযোগ এলো নিজের অফিসেই নতুন কাজের। সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ারের কাজ। কিন্তু বেতন বাড়বে কিভাবে? বাড়লেও কতটা বাড়বে?

এখানেই নিশান্ত বলছেন, নিজের বাজারদর জানা বিশেষভাবে জরুরি। আর তা জানা যায় সহকর্মীদের থেকে। বিশেষত অভিজ্ঞ সহকর্মীদের থেকে। তার পরামর্শ, সহকর্মীদের সাথে কথা বলুন। আড্ডা দিন। যোগ্যতা অনুযায়ী বেতন কত হওয়া উচিত, তাদের চেয়ে ভালো কেউ জানেন না।

নিশান্ত তা-ই করেছেন। নতুন কাজের সুযোগ আসতেই সহকর্মীদের সাথে আলোচনা করা শুরু করেছিলেন। জানতে চেয়েছিলেন, যোগ্যতা অনুযায়ী তার বেতন কত হওয়া উচিত, এইচআর-এর সাথে কতটা দরাদরি করতে হবে।
অভিজ্ঞতা থেকে নিশান্ত বলছেন, এইচআর-এর সাথে ইন্টারভিউতে সহকর্মীদের সমস্ত কথা মিলেও গিয়েছিল। তার কথায়, ‘যোগ্যতা থাকলে কোনো সংস্থাই আপনাকে ছাড়তে চাইবে না। মানানসই বেতন চাইলে তারা আপনাকে তা দিয়ে দেবেই।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement