১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

প্রশ্নোত্তর

-

পপি আক্তার : মেহমানরা খাবার খাওয়ার পর মেজবানের বাড়িতে কি থালা ধুয়ে রাখতে পারেন কিংবা মেজবান কি মেহমানদের বলতে পারেন খাবার খাওয়া পাত্রগুলো ধুয়ে রাখতে?
মাওলানা লিয়াকত আলী- মেহমানদারির সাথে শিষ্টাচার ও সৌজন্যের সম্পর্ক। যে আচরণটি শিষ্টতা ও ভদ্রতার পরিপন্থী এবং যে আচরণে মেহমানের সম্মান ক্ষুণ্ন হয়, তা পরিহারযোগ্য। সুতরাং মেজবান কখনো মেহমানকে থালা ধুয়ে রাখতে আদেশ দিতে পারেন না। তবে মেহমান ও মেজবান পরস্পরে সহমর্মী হওয়াও কাম্য। তাই মেহমান যদি মেজবানের ঘনিষ্ঠ কেউ হন, তাহলে পরস্পরের আচরণ নির্দিষ্ট নিয়মের অধীনে থাকতে পারে না। এমন পরিস্থিতিতে মেজবান যদি মেহমানের সহযোগিতা কামনা করেন, তাহলে তাতে দোষের কিছু নেই।


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল