২৪ অক্টোবর ২০২০

প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : রোজাহীন অবস্থায় ইতেকাফে থাকার কোনো অবকাশ আছে কি? -ইবনে হাওয়া
মাওলানা লিয়াকত আলী : ইতেকাফ তিন ধরনেরÑ ওয়াজিব, সুন্নাত ও নফল। মান্নতের কারণে ইতেকাফ ওয়াজিব হয়। সেটার পরিমাণ কমপক্ষে ২৪ ঘণ্টা হতে হয় এবং ইতেকাফের মান্নতের সাথে রোজা রাখাও ওয়াজিব হয়ে যায়। সুন্নাত ইতেকাফ হয় রমজানের শেষ দশকে। রমজানের ২০ তারিখের সূর্যাস্তের আগ থেকে তা শুরু করতে হয়। আর তা শেষ হয় রমজান শেষ হলে। অর্থাৎ ২৯ তারিখে চাঁদ দেখা গেলে বা ৩০ তারিখ পূর্ণ হলে।
নফল ইতেকাফের সময়সীমা নির্ধারিত নেই। আধা দিন এমনকি কয়েক ঘণ্টার জন্যও নফল ইতেকাফ হতে পারে। সে কারণে ওয়াজিব ও সুন্নাত ইতেকাফের ব্যাপারে রোজা শর্ত হলেও নফল ইতিকাফের ব্যাপারে রোজা শর্ত নয়। নফল ইতেকাফ রোজাবিহীন অবস্থায় থাকার অবকাশ রয়েছে।


আরো সংবাদ

জমজ বাছুর জন্ম দেয়ার প্রযুক্তিতে সফল বাংলাদেশের বিজ্ঞানীরা এবার ইসরাইল-সুদান চুক্তি, ফিলিস্তিনের নিন্দা এল ক্লাসিকোয় ৯০০ দিন গোলহীন মেসি শহীদ খালেদ মাহমুদ সাইফুল্লাহর বাবার ইন্তেকালে ছাত্রশিবিরের শোক দেশে নতুন প্রযুক্তিতে যেভাবে জমজ বাছুর জন্ম দেবে গাভী কোনো শক্তি বিএনপিকে দমাতে পারবে না : এমপি সিরাজ বিএনপি নেতা-কর্মীদের সাথে এখন কেউ মেয়ের বিয়ে দিতেও চায় না : হানিফ রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা নিয়ে মার্কিন মন্তব্য ‘অসঙ্গত’ : চীন এক হাতে অনুশীলন অন্যটিরও উপকার করতে পারে : গবেষণা ইসরাইলের সাথে শান্তি চায় কমপক্ষে আরো ৫টি আরব দেশ : ট্রাম্প জনকণ্ঠে ‘জামায়াতের ভয়ঙ্কর পরিকল্পনা’ শিরোনামে প্রকাশিত রিপোর্টের নিন্দা ও প্রতিবাদ জামায়াতের

সকল