০৯ ডিসেম্বর ২০২১
`

মন পরিবর্তনের মুহূর্তগুলো : আশা-এক

-

[বিশ্বখ্যাত জিম্বাবুয়ের ইসলামিক স্কলার মুফতি ড. ইসমাইল মেনকের মোটিভেশনাল মোমেন্টস সিরিজের দ্বিতীয় বই এটি। মুফতি মেনকের ৫০০ সর্বাধিক অনুপ্রেরণামূলক উক্তি এবং উদ্ধৃতি এই সঙ্কলনে স্থান পেয়েছে। টুইটার এবং ফেসবুকে মুফতি মেনকের পোস্টগুলোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যস্ততা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। এসব পোস্টে মুফতি মেনকের ক্ষমতায়িত শব্দ প্রতিদিন বিশ্বজুড়ে অসংখ্য মানুষের মধ্যে আশা জাগায়, পথ দেখায়। তার উক্তিগুলো জীবনের গভীরে রেখাপাত করে, শক্তিশালী বার্তা দেয়, ইতিবাচক পরিবর্তনে প্রেরণা জোগায়। মুফতি মেনকের এই সিরিজের প্রথম বইটি ‘দিগন্ত ইসলামী জীবন’-এর পাঠকদের মধ্যে বিপুলভাবে আগ্রহ সৃষ্টির কারণে তাদের অনুরোধে দ্বিতীয় খণ্ডটি ধারাবাহিকভাবে প্রকাশ হচ্ছে। এর প্রথম এবং দীর্ঘতম অংশ হলো ‘আশা’। এর প্রথম অংশটি প্রকাশ হচ্ছে আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]
কতটা আপনি দুঃখিত, হতাশ, সংশয়ী অথবা ভেঙে পড়েছেন সেটি কোনো বিষয় নয়, সবসময় সর্বশক্তিমানের প্রশংসা করুন। তিনি আপনাকে এমন উপায়ে পুরস্কৃত করবেন, আপনি যা কখনোই কল্পনা করতে পারেননি!
সবাই যে আপনাকে মূল্য দেবে এমন নয়। তবে এমন কিছু ব্যক্তি আছেন যারা আপনার পক্ষে যেভাবেই হোক দাঁড়াবেন। তাদের মধ্যে একজন আপনাকে না জেনেও আপনার জন্য প্রার্থনা করছেন।
আপনার কষ্ট স্থায়ী হবে না। আপনার দুঃখ টিকে থাকবে না। এই পৃথিবীতে কোনো কিছুই স্থায়ী হয় না। প্রতিটি পরীক্ষার মধ্য দিয়ে আপনি যাচ্ছেন আর ক্ষমতায়িত হচ্ছেন। আপনার সব ঠিক হয়ে যাবে।
আপনার প্রধান উদ্বেগ যদি দুনিয়ার এই জীবন হয় তবে আপনি প্রায়ই উদ্বিগ্ন এবং বিভ্রান্ত হবেন। আর পরবর্তী জীবন যদি আপনার অগ্রাধিকার হয় তবে তিনি আপনার হৃদয়কে অনেক কিছু দিয়ে পূর্ণ করে দেবেন।
আতঙ্কিত হবেন না, হতাশ হবেন না, চিন্তিত হবেন না। আপনি ঠিক সেই স্থানে আছেন যেখানে সর্বশক্তিমান চেয়েছেন যে এই সময় আপনি এখানে থাকবেন। এখন পর্যন্ত আপনার যে যে অভিজ্ঞতা হয়েছে তার সবই তাঁর ঐশ্বরিক পরিকল্পনার অংশ। এটি আপনাকে সেই ব্যক্তির অবয়ব ও বিন্যাস দেবে যে ধরনের অর্থবহ ব্যক্তি আপনি হওয়ার কথা।
যদি আপনার একটি ভালো হৃদয় থাকে, সর্বশক্তিমানকে ধন্যবাদ জানান। এ জন্য কখনো আফসোস করবেন না। আপনি মানুষের দ্বারা অপদস্ত হতে পারেন এবং হতাশ হতে পারেন, তবে যাই ঘটুক না কেন, তাতে কিছু আসে যায় না। আপনি শেষ পর্যন্ত বিজয়ী হবেন। তিনি সবকিছু জানেন এবং দেখছেন।
আপনার পরিবেশে সর্বদায় এমন কেউ থাকতে পারেন যিনি আরো লম্বা, আরো ধনী, দেখতে আরো ভালো, আরো ভালো কাজ করেন ইত্যাদি ইত্যাদি। আমরা নিজেদের এ ধরনের তুলনার বিপজ্জনক ফাঁদে কোনোভাবেই পড়তে দিতে পারি না, অথবা আমরা নির্বিশেষে এটি মনে করতে পারি, আমাদের সবারই যার যার নিজস্ব সংগ্রাম রয়েছে। এটাই জীবন। এই নিয়েই বাঁচতে হবে!
ভালো লোকদের মধ্যে কেন খারাপ কিছু ঘটে তা নিয়ে প্রশ্ন করবেন না। সর্বশক্তিমান আমাদের প্রতিশ্রুতি দিয়েছেন, আমাদের সবাইকে তিনি পরীক্ষার মুখোমুখি করবেন। তিনি আমাদের পরীক্ষার মধ্যে রাখেন এই কারণে যেÑ তিনি জানেন, খারাপ অবস্থানে থাকলে তাঁর কাছাকাছি আসার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।
ক্ষতি কখনোই সহজ হয় না। প্রিয়জনকে হারানো, সম্পদের ক্ষতি, চাকরি হারানো। এর সবটাই আপনার হৃদয় ভেঙে দিতে পারে। তবে এর কোনো অবস্থায়ই আপনি সর্বশক্তিমানের করুণার প্রতি নিজের আশা হারাবেন না। আপনার হৃদয় নিরাময় হবে; এটি নমনীয় হবে। আপনি তাঁর নিকটবর্তী হবেন। আপনি আবারো স্বস্তি ফিরে পাবেন।
আফসোসকে সঙ্গী করে বসবাস করবেন না। অতীত বিদায় হয়ে গেছে। আজ নতুন একটি দিন; আপনি এখন সেই ব্যক্তি নন, আগে যে ব্যক্তি ছিলেন। বিশ্বাস রাখুন, গতকালের চেয়ে আজকের দিনটি বেশি ভালো হবে। আশা নিয়েই সামনে তাকান এবং সামনে এগিয়ে যাওয়ার পথ দেখুন। নতুন সুযোগ অনুসন্ধান করুন, সর্বশক্তিমান আপনার জন্য যার পরিকল্পনা করেছেন ।
আপনার ভ্রমণ একা আপনারই। প্রত্যেকেই এটি বুঝবে অথবা পছন্দ করবে এমন ভাববেন না। যা আছে, সেটি ঠিকই আছে। আপনার অতীতের কষ্টের অভিজ্ঞতাকে আজকে শক্তি পাওয়ার জন্য কাজে লাগান।
পরাক্রমশালী। আমি আমার বোঝার কথা আপনার কাছে হাজির করেছি। কারণ আমি নিজে থেকে এটি বহন করতে পারি না। আমাকে শক্তি দিন, আমাকে সান্ত্বনা দিন, আমার হৃদয় নিরাময় করুন এবং আমাকে এটি বহন করে যেতে সহায়তা করুন।
যখন আপনার হৃদয় ভারী হয়ে উঠে এবং আপনার মন উদ্বিগ্ন হয়ে পড়ে, তখন সর্বশক্তিমানের সীমাহীন রহমতের কথা সামনে আনুন। আপনি কি অবস্থার মুখোমুখি হচ্ছেন সেটি কোনো বিষয় নয়, সর্বশক্তিমান আপনার জন্য সেখানে আছেন।
কখনো আশাহারা হবেন না। আশাই আমাদের চলার পথে সচল রাখে। নতুন করে প্রার্থনা শুরু করুন। আবার প্রত্যাশায় বুক বাঁধুন। আমাদের জীবনে কী ঘটে চলছে সর্বশক্তিমান তার সবটাই জানেন।
আপনার জীবনে কি ঘটছে তা কোনো বিষয় নয়, আশা সবসময় সেখানে আছে। আপনাকে এটি বিশ্বাস করতে হবে। হতাশার ওপর আশায় বুক বাঁধুন। মনে রাখবেন, কোনো কিছুই স্থায়ী হয় না। তাই এই আশা আঁকড়ে ধরে থাকুন যে, পরিস্থিতি পাল্টে যাবে, অবস্থা আরো ভালো হবে। আর সেই পরিবর্তন শিগগিরই আসবে।
আগামীকাল : মন পরিবর্তনের মুহূর্তগুলো : আশা-২


আরো সংবাদ


সবই গেল মুরাদের (১৪৮৫৮)আবরার হত্যা মামলায় ২০ আসামির মৃত্যুদণ্ড (১৪৩৪৭)কীভাবে ফাঁস হলো ফোনালাপ? (১৪০৪১)হেলিকপ্টার বিধ্বস্ত : রাওয়াত অগ্নিদগ্ধ হলেও জীবিত, প্রাণ বিপন্ন স্ত্রী মধুলিকার (১৩০৭০)রাওয়াতকে বহনকারী কপ্টারটি এত আধুনিক হলেও ভেঙ্গে পড়লো কেন? (১১৭৬৫)আফগানিস্তানকে সাহায্য করার মতো সক্ষমতা একমাত্র ইরানের আছে (৮৮৯৭)ভারতে জেনারেল বিপিন রাওয়াতসহ সেনাকর্তাদের নিয়ে কপ্টার বিধ্বস্ত (৮৩৯৬)মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১ নম্বর আসামি রাসেলের বাড়ি সালথায় (৮০৯৭)ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত : ১৪ আরোহীর ১৩ জনই নিহত (৬২৪১)ভারতের প্রতিরক্ষা প্রধান বিমান দুর্ঘটনায় সস্ত্রীক নিহত (৬১৮৫)