১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রোজা ও অন্তরের প্রশান্তি

-

রমজান মাসকে পাওয়ার লক্ষ্যে প্রিয়তম নবী সা: ও তাঁর সাহাবিরা রজব মাস থেকেই অধীর আগ্রহে অপেক্ষা করতেন এবং রমজান পর্যন্ত পৌঁছে দেয়ার জন্য আল্লাহর কাছে কাতরভাবে প্রার্থনা করতেন। মুমিন বান্দারা আল্লাহপাকের অজস্র রহমতে সিক্ত হয়ে উঠে এ মাসে। প্রকৃতির রাজ্যেও বিরাজ করে এক শীতলতা। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে রোজা, কিন্তু আবহাওয়ার সেই রুক্ষতা নেই। শুধু এ বছরই না, অতীতেও তাই দেখা গেছে। ফলে অত্যন্ত প্রশান্তচিত্তে মুমিন গুনাহমুক্ত এক নতুন জীবন লাভের আশায় রোজা পালনসহ ইবাদত-বন্দেগিতে নিয়োজিত হয়ে পড়ে। বান্দা যখন আল্লাহর ভয়ে ভীত হয়ে পড়ে ও নিজের গুনাহ ক্ষমা করে নেয়ার সুযোগ পায়, সে তখন অন্তরে এক প্রশান্তি অনুভব করে। এ প্রশান্তি আল্লাহর হুকুম পালন, নিজের গুনাহ ঝেড়ে ফেলা ও নেকির পাল্লাকে ভারী করার আল্লাহর প্রতিশ্রুতি লাভের ফল। আল্লাহপাক তাঁর নবীর মাধ্যমে কতভাবেই না রোজাদারকে সুসংবাদ দান করেছেন।
রমজানের মূল উদ্দেশ্য তাকওয়া অর্জন। রোজা রাখার মধ্য দিয়ে রোজাদার সব ধরনের পাপাচার থেকে নিজেকে রক্ষা করে। কোনো নিন্দাবাদ নেই, ঝগড়াঝাটি নেই, মনোমালিন্য নেই এবং এর ফলে দাম্পত্য ও পারিবারিক জীবন এবং সামাজিক জীবনে নেমে আসে প্রশান্তি। আল্লাহর ভয় তাকে আরো বেশি দায়িত্বশীল করে, সে পরিবার ও সমাজের প্রতি হয় দয়ার্দ্র। সে সবার সাথে সদাচরণের মাধ্যমে নেকির পাল্লাকে ভারী করে তুলে। তার কথা, আচরণ ও কাজেকর্মে যাতে কেউ সামান্যও কষ্ট না পায় সে জন্য থাকে সদা সতর্ক। সে নিজের চেয়ে অপরকে অগ্রাধিকার দানে থাকে সর্বদা সচেষ্ট। সে প্রতিশোধপরায়ণ নয়, অপরকে ক্ষমা করেই হয় তৃপ্ত। কার্পণ্য তাকে স্পর্শ করে না, সে হয় উদার ও প্রশস্ত দিলের অধিকারী। মহান আল্লাহপাক তাঁর পরম প্রিয় একজন মুত্তাকি বান্দার চরিত্র এমনই অঙ্কন করেছেন।
রোজা রাখার মধ্য দিয়ে রোজাদার খুব সহজেই ক্ষুধার কষ্ট অনুভব করে। ফলে সে গরিব ও অসহায়দের প্রতি হয় দয়ার্দ। আল্লাহর ভালোবাসায় উদ্বুদ্ধ হয়ে তার প্রিয় ধন-সম্পদ ব্যয় করে। তার অন্তরে আল্লাহ ও তাঁর রসূল সা:-এর উক্তিগুলো সবসময় প্রেরণা হয়ে কাজ করে। রোজাদারদের ইফতার করাও এক টুকরা খেজুর বা এক ঢোক পানি দিয়ে হলেও। ক্ষুধার্তকে খাদ্য খাওয়াও এবং এক টুকরা খেজুর দিয়ে হলেও জাহান্নামের আগুন থেকে নিজেকে বাঁচাও। ওই ব্যক্তি মুমিন নয় যে নিজে পেটপুরে খায় আর তার প্রতিবেশী অভুক্ত থাকে। আল্লাহর গরিব ও অসহায় বান্দাদের প্রয়োজনে নিজেকে লাগাতে পারলে আল্লাহর পক্ষ থেকে সেই ব্যক্তির অন্তরে প্রশান্তি ঢেলে দেয়া হয়। রোজা মানুষকে অন্যদের প্রতি সহানুভূতিশীল করে।
রোজা পালনকালীন মানবিক দুর্বলতার কারণে অনেক ভুল-ত্রুটি ঘটে যায় এবং এটিই স্বাভাবিক। সেই রোজা বিশুদ্ধকরণের উপায়টি রাখা হয়েছে গরিবদের মধ্যে খাদ্যশস্য বিতরণের মাধ্যমে। ঈদের দিন মহাখুশি ও আনন্দ ভাগাভাগি করে নেয়ার জন্য ঈদের নামাজের আগে ফিতরা প্রদানের নির্দেশ রয়েছে। আবার চিররুগ্ণ ও অসুস্থ (যাদের সুস্থ হওয়ার আদৌ সম্ভাবনা নেই) ব্যক্তিদের রোজা না রাখার শর্ত রাখা হয়েছে একজন মিসকিনকে খাওয়ার খাওয়ানোর মাধ্যমে। আসল বিষয় হলোÑ আল্লাহপাক বিশ^জাহানের রব, সবার প্রয়োজন পূরণের দায়িত্ব তাঁরই। পৃথিবীতে যা কিছু রয়েছে সবই আল্লাহর। রিজিক বণ্টনের ক্ষেত্রে তিনি কাউকে প্রাচুর্যতা দান করেছেন আবার কাউকে দিয়েছেন সঙ্কীর্ণতা এবং ধনীদের সম্পদের মধ্যে দরিদ্রদের হক সুনির্দিষ্ট করে রেখেছেন। শুধু জাকাত নয়, জাকাত ছাড়াও সম্পদ থেকে দেয়ার নির্দেশ রয়েছে। আল্লাহর প্রতিনিধি হিসেবে ধনীরা স্বতঃস্ফূর্তভাবে দরিদ্রদের (তারাও আল্লাহর প্রতিনিধি) সহায়তায় এগিয়ে আসবে; এটিই আল্লাহর অভিপ্রায় এবং গরিবকে সহায়তা মূলত আল্লাহকেই সাহায্য করা।
এবারে লকডাউনের মধ্যে রোজা পালন চলছে। পরিবারের প্রধানসহ বৃহত্তর পরিবেশে একত্রে অবস্থান, সাহরি খাওয়া, ইফতার গ্রহণে একটি আলাদা মজা রয়েছে। মুত্তাকি বান্দারা দারুণভাবে সেটি উপভোগ করে। অভুক্ত থাকলে সাধারণত মানুষ অসহিষ্ণু হয়ে পড়ে। কিন্তু রোজাদারের সে সুযোগ নেই। রোজা মানুষের মধ্যে আল্লাহর ভয় জাগ্রত করে এবং মুত্তাকি মাত্রই হয় বিনয়ী। বিনয়ী ব্যক্তি অহঙ্কারমুক্ত, সে অপরের প্রতি শ্রদ্ধাশীল। কথা, কাজ ও আচরণে আল্লাহর কোনো বান্দা যাতে সামান্যতম কষ্ট না পায় সে জন্য থাকে তটস্থ। সে ভালো করেই জানে, জান্নাত কোনো অহঙ্কারীর জন্য নয়, আল্লাহর বিনয়ী বান্দাদের জন্যই সেটি প্রস্তুত করে রাখা হয়েছে। এসব গুণের অধিকারীরাই হয় প্রশান্তচিত্তের। আল্লাহপাক আমাদের অন্তরে বিনয়, অল্পেতুষ্ট এবং এর মধ্য দিয়ে হৃদয়ে প্রশান্তি দান করুন। আমিন।
লেখক : উপাধ্যক্ষ (অব:), কুষ্টিয়া সরকারি কলেজ।

 


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল